Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী

যথাযথ যাকাত ব্যবস্থাই সুষ্ঠু অর্থনীতির হাতিয়ার সেমিনার ও ইফতার মাহফিলে তালামীয সভাপতি

প্রেস বিজ্ঞপ্তি : | প্রকাশের সময় : ২৯ মে, ২০১৯, ১২:০৫ এএম

বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সভাপতি আখতার হোসাইন জাহেদ বলেছেন, দারিদ্র্য মানবতার জন্য এক বড় অভিশাপ। দরিদ্রতার কারণে সমাজে আজ নানা অপকর্ম সঙ্ঘটিত হচ্ছে। অধিকাংশ সামাজিক অপরাধ ঘটছে দরিদ্রতার কারণেই। কিন্তু এ দরিদ্রতা বিমোচনে আমরা ইসলামের নীতি অনুসরণ করছি না। যদি সমাজে যথাযথ যাকাত ব্যবস্থা চালু হয় তাহলে দারিদ্র্য বিমোচন সম্ভব। তিনি বলেন, আমরা আজ পুঁজিবাদী অর্থনীতির পিছনে ছুটছি। যাকাত ব্যবস্থার অনুসরণ ছাড়া পুঁজিবাদী অর্থনৈতিক আদর্শের অনুসরণ করে সমাজে দারিদ্র বিমোচন সম্ভব নয়। সুতরাং পুঁজিবাদ নয়, যথাযথ যাকাত ব্যবস্থাই সুষ্ঠু অর্থনীতির হাতিয়ার।
তিনি গতকাল মঙ্গলবার বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া সিলেট পশ্চিম জেলা শাখা আয়োজিত ‘দারিদ্র বিমোচনে যাকাতের ভূমিকা’ শীর্ষক সেমিনার ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেন।
জেলা তালামীয সভাপতি শেখ আলী হায়দারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কবির আহমদের পরিচালনায় নগরীর একটি চাইনিজ রেস্টুরেন্টে অনুষ্ঠিত এ সেমিনার ও ইফতার মাহফিলে প্রধান আলোচকের বক্তব্য রাখেন, বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর অর্থ সম্পাদক ভাইস প্রিন্সিপাল মাওলানা আবু ছালেহ মো. কুতবুল আলম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা আল-ইসলাহ’র সহ-সভাপতি প্রিন্সিপাল মাওলানা আজিজ আহমদ, তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সহ-অফিস সম্পাদক হাফিজ তৌরিছ আলী, শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মাহবুবুর রহমান ফরহাদ, দক্ষিণ সুরমা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাহবুবুর রহমান, সিলেট মহানগরী তালামীযের সভাপতি জাহেদুর রহমান, সাধারণ সম্পাদক এসএম মনোয়ার হোসেন, প্রাইভেট ইউনিভার্সিটি জোন সিলেটের সাংগঠনিক সম্পাদক সোলাইমান আহমদ চৌধুরী ও পূর্ব জেলা প্রচার সম্পাদক সুয়েব আহমদ।
এতে আরো উপস্থিত ছিলেন, জেলা তালামীযের সহ-সভাপতি মোঃ. আবুল কাশেম, সহ-সাংগঠনিক হাবিবুর রহমান, প্রচার সম্পাদক শেখ রেদওয়ান হেলাল, অর্থ সম্পাদক ইসলাম উদ্দিন লতিফি, সহ-অফিস সম্পাদক আনোয়ার হোসেন, প্রশিক্ষণ সম্পাদক আব্দুল আজিজ লতিফি ও সহ-প্রশিক্ষণ সম্পাদক রেজাউল করিম প্রমুখ।



 

Show all comments
  • Afazul Islam Rukon ২৯ মে, ২০১৯, ৫:৫৭ এএম says : 0
    খুব সত্যি কথা ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন