Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ১৮ জুলাই ২০১৯, ০৩ শ্রাবণ ১৪২৬, ১৪ যিলক্বদ ১৪৪০ হিজরী।

চালু হচ্ছে ‘বঙ্গবন্ধু নদী পদক’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মে, ২০১৯, ১২:০৪ এএম

নদী রক্ষায় অবদানের জন্য ‘বঙ্গবন্ধু নদী পদক’ প্রদান করা হবে। এজন্য একটি খসড়া নীতিমালা প্রণয়ন করেছে নৌপরিবহন মন্ত্রণালয়। প্রতি বছর সেপ্টেম্বর মাসে ‘বিশ্ব নৌদিবস’-এ অথবা প্রধানমন্ত্রীর সুবিধাজনক সময়ে এই পদক প্রদান করা হবে। গতকাল মঙ্গলবার প্রতিষ্ঠানটির পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। বলা হয়, নদী রক্ষা বিষয়ক যে কোনও ক্ষেত্রে দৃশ্যমান অবদানের জন্য যে কোনও ব্যক্তি, সংস্থা, প্রতিষ্ঠানকে ‘বঙ্গবন্ধু নদী পদক’ প্রদান করা হবে। এক্ষেত্রে কোনও সরকারি কর্মচারী বা প্রতিষ্ঠানকে পদক প্রদানে বাধা থাকবে না। জেলা পর্যায়ে একটি এবং জাতীয় পর্যায়ে তিনটি এই পদক প্রদান করা হবে।

জেলা পর্যায়ে ব্যক্তি, প্রতিষ্ঠান, সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত সংস্থাকে বিশেষ অবদানের জন্য ১৮ ক্যারেট মানের ১৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, নগদ ৩০ হাজার টাকা ও সনদ প্রদান করা হবে। জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য ১৮ ক্যারেট মানের ২৫ গ্রাম ওজনের স্বর্ণপদক, নগদ ৫০ পঞ্চাশ হাজার টাকা ও সনদ প্রদান করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নদী


আরও
আরও পড়ুন