Inqilab Logo

শনিবার, ২১ মে ২০২২, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

বিশ্বব্যাপী কোরআন সুন্নাহর আলোকে মধ্যপন্থা-পরিমিতিবোধ ও সচেতনতা সৃষ্টির উপর গুরুত্বারোপ

রাবেতার আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় দিনে বিশেষজ্ঞদের অভিমত

কক্সবাজার থেকে বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ মে, ২০১৯, ১১:১৬ এএম

পবিত্র মক্কানগরীতে অনুষ্ঠেয় রাবেতার আন্তর্জাতিক সম্মেলনে মুসলিম বিশ্বের স্কলারদের পক্ষ থেকে বিশ্বব্যাপী কোরআন ও সুন্নাহর আলোকে মধ্যপন্থা ও পরিমিতিবোধ' বিষয়ে সচেতনতা সৃষ্টির উপর গুরুত্বারোপ করা হয়। 

রাবেতাতুল আলম আল ইসলামির (ওয়াল্ড মুসলিম লিগ) এর তত্ত্বাবধানে মক্কা নগরীতে 'কোরআন ও সুন্নাহর আলোকে মধ্যপন্থা ও পরিমিতিবোধ' শীর্ষক বিষয়ে আয়োজিত চারদিন ব্যাপী আন্তর্জাতিক কনফারেন্সের দ্বিতীয় দিন সুন্দরভাবে সমাপ্ত হয়েছে।

চার অধিবেশনে অনুষ্ঠিত এ সম্মেলনের প্রথম অধিবেশনে সভাপতিত্ব করেন সৌদিআরবের কিং আবদুল আজিজ সেন্টার ফর ন্যাশনাল ডায়ালগের সম্মানিত চেয়ারম্যান ড. আবদুল আজিজ বিন মুহাম্মাদ আস সুবাইল। এতে আলোচ্য বিষয় হিসেবে ছিলো 'মধ্যপন্থা ও পরিমিতিবোধ : অর্থ ও নির্দেশনা’।
এতে বক্তব্য রাখেন ইমাম মুহাম্মাদ বিন সাউদ ইউনিভার্সিটির উসুলুদ্দীন বিভাগের অধ্যাপক ড. মুহাম্মাদ বিন সারি, কুয়েত ইউনিভার্সিটির সমাজবিজ্ঞান বিভাগের সম্মানিত অধ্যাপক ড. হামুদ ফাহাদ আল কাশআন, আরব আমিরাতের আজমান ইউনিভার্সিটির আইন বিভাগের অধ্যাপক ড. ওয়ালি উল্লাহ নদভীসহ আরো অনেকে।
দ্বিতীয় অধিবেশনে আলোচ্য বিষয় হিসেবে ছিল, ‘সুন্নাহর বর্ণনায় মধ্যপন্থা ও পরিমিতিবোধ’। এতে সভাপতিত্ব করেন বুর্কিনাফাসোর প্রেসিডেন্টের ইসলামবিষয়ক উপদেষ্টা ড. আবু বকর আবদুল্লাহ দাকুরি। বক্তব্য প্রদান করেন, কিং আবদুল আজিজ ইউনিভাসিটির অধ্যাপক ড. সাইদ আহমদ আফেন্দি, পাকিস্তান বেকাফাকুল মাদারিসের সেক্রেটারি জেনারেল শাইখ মুহাম্মাদ হানিফ জালান্দারি ও ইরাকের জানবার ইউনিভার্সিটি অধ্যাপক শাইখ মাহের বিন ইয়াসিনসহ আরো অনেকে।
তৃতীয় অধিবেশনে প্রতিপাদ্য বিষয় হিসেবে থাকে, ‘ইসলামের ইতিহাস ও ফিকহের নির্দেশনায় মধ্যপন্থা ও পরিমিতিবোধ’। এতে সভাপতি হিসেবে ছিলেন, সৌদি আরবের সর্বোচ্চ উলামা পরিষদের মহাসচিব শাইখ ড. ফাহাদ বিন সাদ।
চতুর্থ অধিবেশনের প্রতিপাদ্য বিষয় হিসেবে ছিল, ‘মুসলিম সমাজে মধ্যপন্থা ও পরিমিতিবোধের প্রচার-প্রসার’। এতে সভাপতি হিসেবে ছিলেন, ব্রুনাই দারুস সালামের সুলতান শরিফ আলি ইসলামিক ইউনিভার্সিটির সম্মানিত ভাইস চ্যান্সলর শাইখ ড. আলহাজ নুর ইরফান বিন আলহাজ যাইনাল।
আন্তর্জাতিক এ সম্মেলনে বাংলাদেশ সরকারের ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহর নেতৃত্বে বাংলাদেশ থেকে একটি প্রতিনিধি দলও অংশগ্রহণ করেন। এতে রয়েছেন, ড আহমদ আব্দুল কাদের, মুফাসসিরে কোরআন আল্লামা কামাল উদ্দিন জাফরী, চট্টগ্রামের পটিয়া আল জামিয়া আল ইসলামিয়ার মুহাদ্দিস প্রখ্যাত আলেম ও গবেষক মাওলানা ওবায়দুল্লাহ হামযাহ ও কক্সবাজার থেকে মাহাদ আন-নিবরাসের পরিচালক মাওলানা জিয়াউল হক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন