Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭, ২৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

ম্যালওয়ার ভর্তি কম্পিউটার বিক্রি হল ১৪ লাখ টাকায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০১৯, ৭:৫৭ পিএম

বিরল ইলেকট্রনিক্স গেজেট সংগ্রহে রাখার শখ অনেকের মধ্যেই দেখা যায়। কিছু বৈশিষ্ট্যের জন্য লোকে এ বিষয়ে আগ্রহ দেখিয়ে থাকেন। কিন্তু ডিপ ইনসটিঙ্ক নামের একটি সাইবার সিকিউরিটি সংস্থার করা নিলামে এক ব্যক্তি এমন একটি নেটবুক যে দাম দিয়ে কিনেছেন তা নিয়ে বিস্মিত অনেকেই।

ওই নিলামে স্যামসাঙের এনসি১০ নেটবুকটি বিক্রি হয়েছে প্রায় ১২ লক্ষ টাকায়। ২০০৮ সালের ওই এডিশনটির ব্যাটারি ব্যাক আপ খুব ভাল। সঙ্গে রয়েছে উইনডোজ এক্সপি অপারেটিং সিস্টেম। কিন্তু এই ফিচারের সঙ্গেই ওই নেটবুকটিতে রয়েছে ভয়ঙ্কর কয়েকটি ম্যালওয়ার। বিশেষজ্ঞরা বলেন, ওই নেটবুকে বিশ্বের ছ’টি ক্ষতিকর ম্যালওয়ার ভয়ঙ্করভাবে বাসা বেঁধে আছে। হ্যাঁ একটি নয়, দু’টি নয়, ছ’টি!

ওই নেটবুকে ঘাঁটি বেঁধে থাকা ম্যালওয়ারগুলির মধ্যে প্রথমেই আসবে ‘আইলাভইউ’ ভাইরাস। এই ভাইরাসে এই মুহূর্তে পৃথিবীর প্রায় ৫৫০ কোটি কম্পিউটার আক্রান্ত। মূলত ফাইল শেয়ারিং ও ইমেল অ্যাটাচমেন্টের মাধ্যমে এই ম্যালওয়ার ছড়িয়ে পড়ে। এরপরে রয়েছে রাশিয়ার অমেল স্প্যামারদের তৈরি ম্যালওয়ার ‘মাইডুম’। বিশ্ব জুড়ে তিন হাজার ৮০০ কোটি কম্পিউটারের ক্ষতির পিছনে রয়েছে এই ভাইরাস। এই ‘আইলাভইউ’, ‘মাইডুম’-এর মতো ‘সো বিগ’, ‘ওয়ানাক্রাই’, ‘ডার্ক টাকিলা’ ও ‘ব্ল্যাকএনার্জি২’ ম্যালওয়ারও রয়েছে স্যামসাঙের এনসি১০ নেটবুকে। কিন্তু তাও কেন ওই নেটবুক অত দামে বিক্রি হল নিলামে তা নিয়েই ঘোর কাটছে না বিশেষজ্ঞদের। শুধু মাত্র শখের জন্যই এই কাজ না এর পিছনে রয়েছে অন্য কোনও উদ্দেশ্য তাও নিশ্চিত হওয়া যাচ্ছে না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ম্যালওয়ার ভর্তি কম্পিউটার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ