Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

বৈরী আবহাওয়ায় জনজীবন বিপর্যস্ত

প্যারাগুয়ে বন্যায় হাজারো মানুষ গৃহহীন

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৩০ মে, ২০১৯, ১২:০৬ এএম

প্যারাগুয়েতে ভারী বর্ষণজনিত বন্যায় হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। দেশটির আবহাওয়া দপ্তর জানিয়েছে, বৃষ্টিপাত এভাবে চলতে থাকলে রাজধানী তলিয়ে যাওয়ার ব্যাপক আশঙ্কা রয়েছে। এরই মধ্যে ৭০ হাজার লোক প্যারাগুয়ে নদীর ভেঙে পড়া তীরের কাছে আশ্রয় নিয়েছে। বন্যাদুর্গত এক ব্যক্তি জানান, সেখানে পানির স্তর কোথাও কোথাও সাত মিটার উঁচুতে উঠে গেছে। গ্রাসিয়েলা একোস্টা নামে এক প্রতিবেশী জানান, তিনি তার বাড়ি ছেড়ে অন্যত্র চলে গেছেন। তিনি বলেন, মেয়েকে নিয়ে এখন তিনি সীমান্ত পাড়ি দিয়ে আর্জেন্টিনা যাওয়ার চেষ্টা করছেন। একোস্টা বলেন, ‘আমার যথেষ্ট ক্ষতি হয়েছে।

এটা আমার জন্য অত্যন্ত কঠিন সময়। বন্যার কারণে আমি আমার সবকিছু নিয়ে অন্যত্র চলে যাচ্ছি।’ তিনি আরো বলেন, ‘আমি ঈশ্বরের কাছে প্রার্থনা করি বন্যাটা যেন শেষ হয়ে যায়। এতে আমার অনেক টাকার ক্ষতি হয়েছে।’ খবরে বলা হয়, বৈরী আবহাওয়ায় বিশ্বের কয়েকটি দেশের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। যুক্তরাষ্ট্রের ওকলাহোমায় টর্নেডোর আঘাতে এ পর্যন্ত ৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন শতাধিক। ভারী বৃষ্টির প্রভাবে আরকানসাসে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে।

এরমধ্যেই শিকাগোতে প্রচণ্ড শিলাবৃষ্টি হয়েছে। চীনের মধ্যাঞ্চলে বন্যা দুর্গতদের সহায়তায় কাজ করছে উদ্ধারকারী দল। এদিকে, ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় ত্রিপুরা রাজ্যে বন্যায় দুর্ভোগে পড়েছেন শত শত বাসিন্দা। সোমবার যুক্তরাষ্ট্রের শিকাগোর নেপারভিল এলাকায় ঝড়ো বাতাসের পাশাপাশি প্রচণ্ড শিলাবৃষ্টি হয়। এতে বেশ কিছু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়। চলতি সপ্তাহে এলাকাটিতে টর্নেডো আঘাত হানতে পারে বলে জাতীয় আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে। রয়টার্স, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ