Inqilab Logo

ঢাকা, রোববার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬, ১৫ মুহাররম ১৪৪১ হিজরী।

রাস্তার পাশের ইফতার এখন করাচির ঐতিহ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০১৯, ১২:০৬ এএম

রমজানের পবিত্র মাসে সূর্য তার তেজ হারাতে শুরু করার সাথে সাথে স্বেচ্ছাসেবীরা করাচির প্রধান বিশ্ববিদ্যালয় রোডের বিভিন্ন স্থানে প্রচুর টেবিল স্থাপন করে তাতে ঐতিহ্যবাহী খাবার এবং পানীয় সাজাতে শুরু করে। অন্যেরা দীর্ঘ সারিতে প্লাস্টিকের ম্যাট বিছিয়ে খাবার বিছিয়ে রাখে।

মোটর যাত্রীরা তাড়াহুড়ো করে নেমে আসে এবং টেবিলের চারপাশে জড়ো হওয়া বিভিন্ন বয়সের লোকেদের সাথে যোগ দেয় বা প্লাস্টিকের ম্যাট দখল করে। কাছের মসজিদ থেকে মাগরিব নামাযের আজান হলে তারা তাদের রোজা ভেঙে দেন।

স্বেচ্ছাসেবকদের আরেকটি দল খাবারের প্যাকেট ও পানির বোতল হাতে নিয়ে অপেক্ষা করে এবং যারা গাড়ি থামায় তাদের হাতে হাতে তুলে দেয়। প্রায় ৫০ মিটার দূরে স্বেচ্ছাসেবকদের একটি ভিন্ন দল ইফতারের (দ্রুত ভাঙা) পরে ডিনারের প্রস্তুতি নেয়। এসব রাস্তার এই অংশে সে সময় সংক্ষিপ্ত ট্রাফিক জ্যাম তৈরি হয়। প্রত্যেক রমজানেই স্থানীয় বাসিন্দারা যেখানকার গৃহহীন মানুষ, বিক্রেতা, রিকশা ও ট্যাক্সি চালক, শ্রমিক, ভিক্ষুক, এমনকি দ্রুত প্রস্থানকারী জনসাধারণের মাঝে বিনামূল্যে খাদ্য ও পানীয় সরবরাহ করে পুরো মাস। বিভিন্ন সময়ে রাতের খাবারও পরিবেশিত হয়।

দুই দশক আগে কয়েক ব্যক্তি করাচিতে দরিদ্র জনগোষ্ঠীর জন্য রমজান মাসে রাস্তার পাশে ইফতার ব্যবস্থা করতে শুরু করেছিল। এখন এটি একটি ঐতিহ্য হয়ে উঠেছে। স্থানীয় মানুষ এ ইফতারে অর্থ সহায়তা করেন। সূত্র : ওয়েবসাইট।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

Show all comments
  • মুহা. শহিদুল্লাহ ২ জুন, ২০১৯, ৪:৩৫ এএম says : 0
    অনুকরনীয় আদর্শ বটে। উপর্যুক্ত পুরস্কার আল্লাহর কাছে। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাহে রমজান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ