Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

গোপালগঞ্জে তিল চাষ সম্প্রসারণে কৃষক সমবেশ

স্টাফ রিপোর্টার,গোপালগঞ্জ | প্রকাশের সময় : ৩০ মে, ২০১৯, ১২:০৫ এএম

গোপালগঞ্জে বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) উদ্ভাবিত উচ্চ ফলনশীল তিলের জাত বিনা তিল-২ এর চাষাবাদ সম্প্রসারণ উপলক্ষে দু’টি কৃষক সমাবেশ ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার সকালে গোপালগঞ্জ বিনা উপকেন্দ্র সদর উপজেলার শুকতাইল এবং পাইকেরডাঙ্গা গ্রামে বিনার হাওর, চর ও দক্ষিণাঞ্চল কর্মসূচীর আওতায় এ সমাবেশের আয়োজন করে। কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন গোপালগঞ্জ কৃষি সম্প্রসারণের এডিডি মোঃ আঃ কাদের সরদার।

গোপালগঞ্জ বিনা কেন্দ্রর এসও মোঃ শেফাউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সমবেশে গোপালগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মিজানুর রহমান, বিনা উপকেন্দ্রের এমও মোঃ রবিউল ইসলাম আকন্দ, কৃষক বাবু শেখ, মোঃ আফতাব সরদার সহ আরো অনেকে বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, বিনা তিল-২ একটি ঔষধি গুন সম্পন্ন তৈল বীজ। এ তেল ক্যান্সার,হৃদ, চর্মরোগ প্রতিরোধ করে। প্রতি হেক্টরে এ তিল সর্বোচ্চ ১ হাজার ৮০০ কেজি ফলন দেয়। তিলের আবাদ করে কৃষক পাটের তুলনায় ২ থেকে ৩ গুন বেশি টাকা উপার্জণ করতে পারেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গোপালগঞ্জে তিল চাষ সম্প্রসারণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ