Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮, ০২ রমজান ১৪৪২ হিজরী

আশা দেখাচ্ছে মুস্তাফিজের গতি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মে, ২০১৯, ১২:০৪ এএম

স্কোরকার্ড বলছে, ভারতের দেওয়া ৩৬০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৯৫ রানে হেরেছে বাংলাদেশ। যদিও প্রস্তুতি ম্যাচে জয়-পরাজয়ের চেয়ে গুরুত্বপূর্ণ নিজেদের ঝালিয়ে নেওয়া। বাংলাদেশের খেলোয়াড়রা কতটা ঝালিয়ে নিতে পারলেন নিজেদের?

স্পিনাররা নিজেদের মেলে ধরতে পারলেন না ঠিকভাবে। বড় লক্ষ্য তাড়া করার যে মানসিকতা, সেটা খুব একটা দেখা গেল না ব্যাটসম্যানদের মধ্যেও। বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের প্রাপ্তি শুধু পেসারদের ভালো বোলিং আর লিটন দাস ও মুশফিকুর রহিমের ব্যাটিং। চার পেসার মুস্তাফিজুর রহমান, মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেন ও মোহাম্মদ সাইউদ্দিন দারুণ বোলিংয়ে সেরে নিয়েছেন তাদের প্রস্তুতি। কেউই যদিও ১০ ওভারের কোটা পূরণ করেননি। মাশরাফি ছাড়া বাকি তিনজনই পেয়েছেন উইকেট। তবে সবচেয়ে বড় প্রাপ্তিটি বুঝি বড় আসরের আগে মুস্তাফিজের ফেরার ইঙ্গিত।

ভারতের বিপক্ষে ঘরের মাঠে রাজসিক অভিষেক হয়েছিল মুস্তাফিজের। এক সিরিজ দিয়েই ক্রিকেট দুনিয়ায় নাম চাউর হয়ে গিয়েছিল এই পেসারের। সময় গড়িয়ে চলার সঙ্গে তাঁকে ঘিরে প্রত্যাশাও বেড়েছে ভক্তদের। মুস্তাফিজ তাঁর সঙ্গে কতটা তাল মেলাতে পেরেছেন, তা নিয়ে প্রশ্ন আছে। তবে পরশু ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে অনেকেই খুঁজে পেয়েছিলেন পুরোনো মুস্তাফিজকে। ঘণ্টায় ১৪০ কিলোমিটারের কাছাকাছি গতিতে বল করেছেন, ছিল বুদ্ধিদীপ্ত বৈচিত্র্যও। প্রস্তুতি ম্যাচে হারলেও আগের গতিতে মোস্তাফিজকে বল করতে দেখে বেশ খুশি বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের হয়ে ৩ ম্যাচে ৬ উইকেট নেন মুস্তাফিজ। তবে রানটা বেশি দিয়ে ফেলেছিলেন। কিন্তু কাল প্রস্তুতি ম্যাচে ১টি উইকেট নেওয়ার পাশাপাশি ওভারপ্রতি ছয়ের নিচে রান দিয়েছেন এ পেসার। সবচেয়ে বড় কথা হলো, শুধু কাটার নয়, গতিও ফিরিয়ে এনেছিলেন বোলিংয়ে। নিজের প্রথম স্পেলে ৫ ওভারে মাত্র ১৯ রান দিয়ে পেয়েছেন শিখর ধাওয়ানের উইকেট। অধিনায়ক মাশরাফি তাই মুগ্ধ মুস্তাফিজের বোলিংয়ে, ‘আগের গতিতে মুস্তাফিজকে বল করতে দেখে বেশ ভালো লাগছে। প্রায় ১৪০ কিলোমিটার গতিতে বল করেছে, ওর বোলিং আজকে অনেক ভালো হয়েছে। ও যদি বোলিংয়ে এভাবে ধারাবাহিকতা ধরে রাখতে পারে, তাহলে আমাদের বোলিংয়ের চেহারাটাই পাল্টে যাবে।’

অধিনায়কের মুখে প্রশংসা শুনে নিশ্চয়ই আত্মবিশ্বাস খুঁজে পাবেন মুস্তাফিজ। এবার বিশ্বকাপে বাংলাদেশের পেস আক্রমণের অনেক দায়িত্ব যে তাঁর কাঁধে।

 



 

Show all comments
  • Moazzma H ৩০ মে, ২০১৯, ২:০২ এএম says : 0
    ১৪০ কিলোমিটারের কাছাকাছি গতিতে বল করলে মোস্তাফিজ হয়ে উঠেন বিধ্বংসী টরপেডো । ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে এইটাই বাংলাদেশের বড় পাওয়া । আমার মনে হয় ভারতের বিপক্ষে স্পিনাররা তেমন ইফেক্টিভ হবেনা, তবে অস্ট্রেলিয়া, নিউজিলান্ডদের বিপক্ষে স্পিনাররা ভালো করবে । চাহালার মতো কেন যে আমাদের রিস্ট-স্পিনার নেই তা বোধগম্য নয় । অন্তত: এখনো ব্যাটিং অনুশীলনে একজন রিস্ট-স্পিনার জোগাড় করা দরকার । কালকে বাংলাদেশিরা রিস্ট-স্পিনারদেড় হাতে ধরাশায়ী হয়েছে ।
    Total Reply(0) Reply
  • Abdul Haque ৩০ মে, ২০১৯, ২:০২ এএম says : 0
    মোস্তাফিজের এই ধারা অব্যাহত থাকুক।
    Total Reply(0) Reply
  • Robiul Amin ৩০ মে, ২০১৯, ২:০৩ এএম says : 0
    কালকের খেলায় মুস্তাফিজের বোলিং আসলেই ওয়ার্ল্ড ক্লাস হয়েছিল কিন্তু সমস্যা ওর বোলিং পার্টনার হওয়ার মতো কাউকে দেখলাম না।
    Total Reply(0) Reply
  • Mohammad Rasel Kabir ৩০ মে, ২০১৯, ২:০৩ এএম says : 0
    Carry on Mr Mustafiz
    Total Reply(0) Reply
  • reja khan ৩০ মে, ২০১৯, ২:০৪ এএম says : 0
    সাব্বির/মোসাদ্দেকের জায়গায় জেনুইন পেস বোলার ইবাদতের টিমে ইনক্লুড করা দরকার ছিলো।
    Total Reply(0) Reply
  • রিদওয়ান বিবেক ৩০ মে, ২০১৯, ২:০৪ এএম says : 0
    মুস্তাফিজের উচিত হবে প্রথম ম্যাচের আগেই নিজের অস্ত্রের ভাণ্ডার সমৃদ্ধ করতে ওয়াকার ইউনুসের থেকে টিপস নেয়া।
    Total Reply(0) Reply
  • Md Jasim ১ জুন, ২০১৯, ৭:০৭ এএম says : 0
    কমেন্টস নয়, জিততে হবে, ভাল খেলে হার নয় জয় দেখতে চাই। শুভ কামনা রইল, আল্লাহর দয়া বড় প্রয়োজন। ভাগ্য সহায় হোন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুস্তাফিজ

২ ফেব্রুয়ারি, ২০২০
২৮ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন