Inqilab Logo

ঢাকা, রোববার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬, ২৩ যিলহজ ১৪৪০ হিজরী।

ভেজাল ও নিম্নমানের খাবার জিরো টলারেন্স নীতি গ্রহণের দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মে, ২০১৯, ১২:৪৮ এএম

ভেজাল ও নিম্নমানের খাবারের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণের জন্য সরকারের প্রতি দাবি জানিয়েছেন বিশিষ্টজনেরা। গতকাল জাতীয় প্রেসক্লাবে ‘নিরাপদ খাদ্যের স্বরূপ সন্ধানে’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় তারা এ দাবি জানান। এ ছাড়া সা¤প্রতিক সময়কার নিম্নমানের খাবারের বিরুদ্ধে হাইকোর্ট ও বিএসটিআইসহ সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের গৃহীত পদক্ষেপের প্রশংসা করেন এবং এই ব্যবস্থা অব্যাহত রাখার আহবান জানান।

বক্তারা বলেন, বাংলাদেশের মানুষ দিনের পর দিন ভেজাল খাদ্য খেয়ে জটিল ও মারাত্মক সব রোগে আক্রান্ত হচ্ছে ও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। বাংলাদেশে অধিকাংশ খাদ্যদ্রব্য অনিরাপদ বা বিভিন্ন মাত্রায় ভেজালযুক্ত। এ সমস্যা খাদ্য উৎপাদন করা থেকে খাওয়ার পূর্ব পর্যন্ত প্রতিটি স্তরে বিদ্যমান। খাদ্য উৎপাদক, প্রতকারক, প্রক্রিয়াজাতকারক, বিভিন্ন হোটেল ও খাবার দোকান প্রত্যেকেই এ ভেজালীকরণ প্রক্রিয়ায় জড়িত।

সাওল হার্ট সেন্টার আয়োজিত গোলটেবিল আলোচনায় সভাপতিত্ব করেন লেখক সৈয়দ আবুল মকসুদ। প্রধান আলোচক ক্যাবের উপদেষ্টা ড. শামসুল আলম এবং বিশেষ আলোচক ছিলেন বিএমএ’র সাবেক মহাসচিব ডা. শরফুদ্দিন আহমেদ, বাপার সাধারণ সম্পাদক ডা. আব্দুল মতিন, সমাজতাত্তি¡ক ড. সলিমুল্লাহ খান, এডভোকেট মনজিল মোর্শেদ এবং বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মুশতাক হাসান মোঃ ইফতেখার ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ