Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সরকার গঠনে ব্যর্থ নেতানিয়াহু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০১৯, ১০:৩৯ এএম

সরকার গঠনে ব্যর্থ হয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তাই দেশটির আইনপ্রণেতারা পার্লামেন্ট ভেঙে দেয়ার পক্ষে সম্মতি দিয়েছেন। আগামী ১৭ সেপ্টেম্বর দেশটিতে নতুন করে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। বুধবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত মাসে ইসরায়েলের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে বেশি আসনে জয়ী হলেও একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় জোট গঠনের প্রক্রিয়া শুরু করে নেতানিয়াহুর দল। কিন্তু নির্ধারিত সময় পর্যন্ত সরকার গঠনে কোনো দলকে জোট শরিক হিসেবে রাজি করাতে পারেনি তারা। ইসরায়েলের ইতিহাসে এই প্রথমবার কোনো প্রধানমন্ত্রী হিসেবে নেতানিয়াহু সরকার গঠনে ব্যর্থ হলেন।

দেশটির সংবিধান অনুযায়ী, নির্বাচিত হওয়ার পর সরকার গঠনের সময়সীমা ছিল বুধবার মধ্যরাত পর্যন্ত। কিন্তু এই সময়ের মধ্যে নেতানিয়াহু সরকার গঠনে ব্যর্থ হন। পরে আইনপ্রণেতারা ৭৪-৪৫ ভোটের ব্যবধানে সংসদ ভেঙে দেয়ার প্রস্তাবে সম্মতি দেন।

গত এপ্রিলে ইসরায়েলে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। লিকুদ পার্টি ১২০টি আসনের মধ্যে ৩৫টিতে জয়ী হলে পঞ্চমবার প্রধানমন্ত্রী হওয়ার দ্বারপ্রান্তে ছিলেন নেতানিয়াহু। কিন্তু সাবেক প্রতিরক্ষামন্ত্রী আভিগডোর লিয়েবারম্যানের ন্যাশনালিস্ট ইসরায়েল বেইটেনু পার্টির সঙ্গে সমঝোতায় পৌঁছাতে পারেননি তার দল।

প্রেসিডেন্ট রুভেন রিভলিন সরকার গঠনের জন্য পার্লামেন্টের অন্য কোনো সদস্যকে মনোনীত করতে পারেন বলে নেতানিয়াহু নতুন নির্বাচন ঘোষণা করেছেন। বলা হচ্ছে, অভ্যন্তরীণ কোন্দলই তার প্রধানমন্ত্রী হওয়ার পথে বাঁধা হয়ে দাঁড়ালো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ