Inqilab Logo

ঢাকা, রোববার ২১ জুলাই ২০১৯, ০৬ শ্রাবণ ১৪২৬, ১৭ যিলক্বদ ১৪৪০ হিজরী।

স্কটল্যান্ড পুলিশে নারীদের সদস্যদের হিজাব অনুমোদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০১৯, ৭:৩৮ পিএম

বিশ্বের সব আধুনিক রাষ্ট্রগুলো যেখানে মুসলিমদের ধর্মীয় সংস্কৃতিকে সন্ত্রাসের চাঁদরে ঢাকতে নিষেধাজ্ঞায় ছেয়ে দিয়েছে সেখানে যুক্তরাজ্যের সর্ব উত্তর-পূর্বাঞ্চলীয় দেশ স্কটল্যান্ডের পুলিশ বাহিনীতে মুসলিমদের সংখ্যা বৃদ্ধির জন্য এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। দেশটির মুসলিম নারীদের জন্য হিজাবের অনুমোদন দিয়ে মুসলিম সম্প্রদায়ের প্রতি যেমন এক শ্রদ্ধা প্রদর্শণ করেছে, তেমনি বৈশ্বিক মুসলিম বিদ্বেষের এক কড়া জবাব দিয়েছেন। খবর দ্যা ইনডিপেন্ডেন্ট।

প্রতিবেদনে বলা হয়েছে, নারী পুলিশ কর্মকর্তারা এখন সরকারি ইউনিফর্ম হিসাবে ‘হিজাব’ পরিধান করতে পারবেন। দেশটির পুলিশ বাহিনীতে মুসলিম নারীদের উৎসাহিত করতে এমন ঘোষণা দেয়। এমন সিদ্ধান্ত বাহিনীটিকে আরো বৈচিত্র্যপূর্ণ করবে।

এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে স্কটিশ পুলিশ মুসলিম এসোসিয়েশন (এসপিএমএ) বিভাগ। এসপিএমএর চেয়ারম্যান ফাহাদ বশির একে একটি ইতিবাচক পদক্ষেপ বলে অভিহিত করেছেন।

 

ইউরোপিয়ান আধুনিক দেশটির জাতিগত সংখ্যালঘু মুসলিম নারীদেরকে উৎসাহিত করতে এমন পদক্ষেপ কার্যকরী ভূমিকা পালন করবে। কিছুদিন আগে দেশটির পুলিশ বিভাগে ৪ হাজার ৮০৯টি চাকরির আবেদনের মধ্যে মাত্র ১২৭টি সংখ্যালঘু সম্প্রাদায়ের কাছ থেকে পেয়েছে। এই সংখ্যাটিকে বাড়াতে এমন উদার সিদ্ধান্ত বেশ ভাল ভূমিকা রাখতে যাচ্ছে।

 

  1Attached Images


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন