Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

জাপান থেকেই বাজেট প্রস্তুতির তদারকী করছেন অর্থমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মে, ২০১৯, ৯:০২ পিএম | আপডেট : ১:২১ পিএম, ৩১ মে, ২০১৯

সবকিছু ঠিক থাকলে আগামী ১৩ জুন জাতীয় সংসদে উপস্থাপিত হতে পারে আগামী ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট। এর আগে নিয়ম অনুযায়ী একাদশ জাতীয় সংসদের ৩য় অধিবেশন (যা বাজেট অধিবেশন নামেই পরিচিত) আহবান করবেন প্রেসিডেন্ট আবদুল হামিদ। এ বিষয়ে পুরোপুরি প্রস্তুত অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল নিজেও। এটি হবে আ হ ম মুস্তফা কামালের প্রথম বাজেট। আর আওয়ামী লীগ সরকারের টানা ১৩ তম বাজেট।

অর্থ মন্ত্রণালয়ে আগামী (২০১৯-২০) অর্থবছরের বাজেট নিয়ে চলছে শেষ সময়ের কাজ। আর এই সময়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গুরুত্বপূর্ণ সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জাপানে অবস্থান করছেন। প্রধানমন্ত্রী জাপান সফর শেষে সউদী আরব এবং ফিনল্যান্ড সফর করবেন। আর অর্থমন্ত্রী জাপান সফর শেষেই দেশে ফিরবেন। এদিকে অর্থমন্ত্রী জাপান সফরে থাকলেও দেশে বাজেট নিয়ে কাজের অগ্রগতি এবং সার্বিক বিষয় সার্বক্ষনিক তত্ত্বাবধান করছেন।

সূত্র মতে, বাজেট তৈরির কাজে ব্যস্ত সময় পার করছেন বাজেট সংশ্লিষ্ট অর্থ মন্ত্রনালয়ের সবাই। জানতে চাইলে অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান ইনকিলাবকে বলেন, ‘বাজেট নিয়ে শেষ সময়ের প্রস্তুতি চলছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল স্যার সার্বক্ষনিক খোঁজ খবর নিচ্ছেন। তিনি এখন জাপানে অবস্থান করছেন, অথচ অনলাইনে সেখান থেকেও সার্বক্ষনিক তদারকি করছেন। প্রতিদিনই বাজেট কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে একাধিকবার খবর রাখছেন তিনি।’

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগেই জানিয়েছেন, আগামী বছরের বাজেটের আকার ৫ লাখ ২৫ হাজার কোটি টাকা। অর্থ মন্ত্রণালয়ের দেওয়া তথ্যমতে, এ বছরও অন্যান্য বছরের ধারাবাহিকতায় মেগা প্রকল্পে অধিক গুরুত্ব দেওয়া হচ্ছে। ইতোমধ্যে বরাদ্দ ঠিক করা এবং কাজের অগ্রগতি নিয়ে সংশ্লিষ্টদের নিয়ে একাধিক বৈঠক হয়েছে। একই সঙ্গে আগামী (২০১৯-২০) অর্থবছরের বাজেটে দক্ষতা উন্নয়নের বিষয়টি বিবেচনায় রেখে সামাজিক নিরাপত্তা, শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন খাতে বরাদ্দ বাড়ানোর পরিকল্পনা করছে সরকার। সরকার মানবসম্পদ উন্নয়নেও নানা ধরনের পরিকল্পনা নেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ