Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার , ১২ নভেম্বর ২০১৯, ২৭ কার্তিক ১৪২৬, ১৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

ঘরে বসে কথা বলে লাভ নেই রাস্তায় নামুন -শামসুজ্জামান দুদু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মে, ২০১৯, ৯:৪৩ পিএম

ঘরে বসে কথা বললে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা ও বেগম খালেদা জিয়ার মুক্তি সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু। তিনি বলেন, দেশে এখনো অস্বাভাবিকতা বিরাজ করছে। এখান থেকে বেরিয়ে আসতে আন্দোলন ছাড়া কোনো উপায় নেই। সে আন্দোলন করবে ছাত্র-জনতা, শ্রমিক-কৃষক, মেহনতি মানুষ। আমাদের তাদের কাছে যেতে হবে। ঘরে বসে থেকে কথা বলে কোনো লাভ নেই। আন্দোলনের রাস্তায় নামার পথ খুঁজতে হবে। বৃহস্পতিবার ( ৩০ মে) শিশুকল্যাণ পরিষদে ‘দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলন’ আয়োজিত দোয়া ও ইফতার মাহফিলে তিনি এসব কথা বলেন।

শামসুজ্জামান দুদু বলেন, একাত্তরের চেতনাকে ধারণ করতে হবে। মুক্তিযুদ্ধের সেন্টিমেন্টকে ধারণ করতে হবে। কারণ, আন্দোলন ছাড়া কোনো ভালো কিছু অর্জন এদেশে হয়নি। হবেও না।

তিনি বলেন, দেশ এখন একনায়কতন্ত্র, অনৈতিক, এক দলকেন্দ্রিক, স্বৈরতান্ত্রিকভাবে চলছে। ১৯৭১ এর মুক্তিযুদ্ধ হয়েছিল স্বাধীনতার জন্য, গণতন্ত্রের জন্য, দেশের মানুষের অধিকারের জন্য; আর যারা এর বিপক্ষে ছিল তারা ছিল পাকিস্তানের স্বৈরশাসকের পক্ষে। বর্তমানে যারা ক্ষমতায় আছে তারা গণতন্ত্র, স্বাধীনতা, মানুষের অধিকার আদায়ের পক্ষে কাজ করছে না।

বিএনপির এ নেতা বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ছিলেন মহাবীর, তিনি শুধু স্বাধীনতার ঘোষক নন, তিনি ছিলেন শ্রেষ্ঠ প্রেসিডেন্ট, দক্ষিণ এশিয়ার মধ্যে তিনি একজন নেতা যিনি সারা বিশ্বকে তাক লাগিয়ে দিয়ে বাংলাদেশকে আলোকিত করেছিলেন। পঁচাত্তরে শাসকরা দুর্ভিক্ষ দেখিয়েছে, স্বৈরশাসক প্রতিষ্ঠা করেছে বাকশাল কায়েমের মাধ্যমে।

আয়োজক সংগঠনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপনের সভাপতিত্বে সভায় অন্যদের মাঝে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য মো. জহুরুল হক শাহজাদা মিয়া, গণশিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ সেলিম ভূঁইয়া, কৃষক দলের যুগ্ম আহ্বায়ক তকদির হোসেন মোহাম্মদ জসিম, লায়ন মিয়া মোহাম্মদ আনোয়ার প্রমূখ উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • rose ২২ জুন, ২০১৯, ১১:১৬ পিএম says : 0
    নিজে নামুন আগে পরে মানুষ নামবে পলায়েন না কিন্তু
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শামসুজ্জামান দুদু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ