Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

নোংরা পরিবেশে শিশুদের চিপস

ভৈরব (কিশোরগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ মে, ২০১৯, ১২:০৮ এএম

ময়লাযুক্ত খালি ফ্লোরে অস্বাস্থ্যকর পরিবেশে শুকানো হচ্ছে শিশুদের পছন্দের খাবার রিং চিপস। অযত্ন আর অবহেলায় এসব শিশুখাদ্য তৈরি করে চকচকে প্যাকেটে মোড়কজাতের মাধ্যমে বাজারজাত করে আসছে ভৈরব শহরের লক্ষীপুরে অবস্থিত মাক্কুল মোল্লা ফুড প্রোডাক্টস নামে একটি প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানটিতে চিপসসহ বিভিন্ন ধরণের বিস্কুটও তৈরি করা হচ্ছে। কারখানার ভেতরের অবস্থা খুবই নাজুক। নবম শ্রেণি পাশ ভুয়া কেমিস্ট দিয়েই দীর্ঘদিন ধরে এসব খাদ্য উৎপাদন করে আসছিল প্রতিষ্ঠানটি। এছাড়াও বিভিন্ন নামীদামি ব্র্যান্ডের বিস্কুটের প্যাকেটের ন্যায় প্যাকেট তৈরি করে ভোক্তাদের সাথে প্রতারণার অভিযোগে র‌্যাব অভিযান চালায় ওই প্রতিষ্ঠানটিতে।

গত বুধবার র‌্যাব-১৪, ভৈরব ক্যাম্পের কোম্পানী অধিনায়ক অতিরিক্ত পুলিশ সুপার রফিউদ্দীন মোহাম্মদ যোবায়ের ও স্কোয়াড কমান্ডার সিনিয়র সহকারী পরিচালক চন্দন দেবনাথের নেতৃত্বে দিনব্যাপী ভ্রাম্যমাণ আদালতের অভিযানে র‌্যাব ফোর্সেস সদর দপ্তরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট নিজাম উদ্দিন আহমেদ নিরাপদ খাদ্য আইন ২০১৩ এর ৩৩ ধারায় মাক্কুল মোল্লা ফুড প্রোডাক্টস নামের উক্ত প্রতিষ্ঠানকে ৫ লাখ টাকা জরিমানা করেন। এছাড়াও শহরের ল²ীপুরে অবস্থিত এলিন ফুড নামে একটি প্রতিষ্ঠানে বিএসটিআই এর অনুমোদন না নিয়ে জিরা ও ধনিয়া উৎপাদন এবং অস্বাস্থ্যকর পরিবেশে ম্যাঙ্গু জুস উৎপাদন করায় দায়ে নিরাপদ খাদ্য আইন ২০১৩ এর ৩৩ ধারায় ৪ লাখ টাকা, ভৈরব বাজারের বাগান বাড়িতে অবস্থিত বিসমিল্লাহ ফুড প্রোডাক্টস নামে একটি সেমাই কারখানা অস্বাস্থ্যকর পরিবেশে বিভিন্ন ধরণের সেমাই উৎপাদন ও প্যাকেটের গায়ে মেয়াদউত্তীর্ণের তারিখ কারচুপি করার দায়ে ভোক্তা অধিকার আইনের ২০০৯ এর ৪৩ ধারায় ১লাখ টাকা, শহরের কমলপুরে অবস্থিত ইউনাইটেড নামে একটি প্রাইভেট ক্লিনিকের অপারেশন থিয়েটার অপরিচ্ছন্ন থাকার দায়ে ১লাখ টাকা জরিমানাসহ ৪টি প্রতিষ্ঠানকে সর্বমোট ১১ লাখ টাকা আর্থিক জরিমানা করেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। ভোক্তাদের নিরাপদ খাদ্য নিশ্চিত করতে এসব প্রতিষ্ঠানে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের অভিযানকে স্বাগত জানান সাধারণ মানুষ।

এ প্রসঙ্গে র‌্যাব-১৪, সিপিসি-৩, ভৈরব ক্যাম্পের কোম্পানী অধিনায়ক অতিরিক্ত পুলিশ সুপার যোবায়ের আহমেদ রাফি বলেন, দীর্ঘদিন ধরে এলিন ফুড, মাক্কুল মোল্লা ফুড প্রোডাক্টস ও বিসমিল্লাহ ফুড প্রোডাক্টস অস্বাস্থ্যকর পরিবেশে খাবার উৎপাদন করছে। এলিন ফুডের ধনিয়া এবং জিরার বিএসটিআই এর অনুমতি নেই। মাক্কুল ফুডকে ৫ লাখ টাকা, এলিন ফুডকে ৪ লাখ টাকা, বিসমিল্লাহ ফুডকে ১ লাখ টাকা ও ইউনাইটেড হাসপাতালকে ১লাখ টাকা জরিমানা করা হয়। র‌্যাবে এ অভিযান অব্যহত থাকবে বলে জানান র‌্যাবের এ কর্মকর্তা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন