Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিটনেসবিহীন গাড়ি নামিয়ে যানজট সৃষ্টি করবেন না -ঈদযাত্রা সভায় ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মে, ২০১৯, ১২:১৮ এএম

এবারের ঈদ যাত্রা নিয়ে শঙ্কা নেই জানিয়ে বাস মালিকদের উদ্দেশ্য করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রাস্তায় কোন সমস্যা নেই, ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় নামিয়ে যানজট সৃষ্টি করবেন না।
গতকাল দুপুরে রাজধানীর তেজগাঁওয়ে সড়ক ও জনপথ অধিদপ্তরে ঈদযাত্রা নিয়ে প্রস্তুতি সভায় ওবায়দুল কাদের এ কথা বলেন। ঈদের সময় লক্কড়-ঝক্কড় গাড়ি সড়কে না নামানোর অনুরোধ জানিয়ে মন্ত্রী বলেন, আমি বাস মালিকদের অনুরোধ করবো, আপনারা এসব বন্ধ করবেন। ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় নামিয়ে যানজট সৃষ্টি করবেন না।
ওবায়দুল কাদের বলেন, ঈদ উপহার হিসেবে দেশবাসীকে দুই গুরুত্বপূর্ণ মহাসড়কে সেতু, ফ্লাইওভার ও আন্ডারপাস দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফলে এবার ঈদযাত্রা স্বস্তির হবে।
দ্বিতীয় মেঘনা ও গোমতী সেতু উদ্বোধনের ফলে চট্টগ্রামের সঙ্গে ঢাকার সহজ সড়ক যোগাযোগ নিশ্চিত হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, এখন সাড়ে চার ঘণ্টায় ঢাকা থেকে চট্টগ্রাম যাওয়া যাচ্ছে। টাঙ্গাইল মহাসড়কে ফ্লাইওভার ও আন্ডারপাস হওয়ায় উত্তরবঙ্গের চিরায়ত যানজট কমেছে। এটা সড়ক যোগাযোগ ব্যবস্থায় মাইলফলক।
ঢাকা-সিলেট মহাসড়কে চার লেন প্রকল্পের বেশ অগ্রগতি হয়েছে জানিয়ে তিনি বলেন, এ মহাসড়কের চার লেন প্রকল্পের ফান্ডের যথেষ্ট অগ্রগতি হয়েছে। তাই খুব শিগগির প্রয়োজনীয় প্রক্রিয়া সম্পন্ন হবে।
গাজীপুরের জয়দেবপুর থেকে ঢাকার বিমানবন্দর পর্যন্ত বাস র‌্যাপিড ট্রানজিটের কাজ চলায় এ অংশে কিছুটা ভোগান্তি হতে পারে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, যদি সড়কে গাড়ি শৃঙ্খলা মেনে চলাচল করে, তাহলে এখানেও ভোগান্তি হবে না।
ঈদের সময় ২৪ ঘণ্টা সিএনজি স্টেশন খোলা রাখার নির্দেশ দেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ঈদের আগে ও পরে মহাসড়কে ট্রাক ও লরি চলাচল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে, যেন যাত্রীবাহী বাস নিরাপদে চলাচল করতে পারে।

ঈদ উপলক্ষে সড়ক ও জনপথ অধিদপ্তরের কর্মকর্তাদের রাত জেগে, এমনকি প্রয়োজনে ঈদের দিন সড়কে থেকে দায়িত্ব পালন করার আহ্বান জানিয়ে তিনি বলেন, আপনারা জনগণ তথা দেশের স্বার্থে কাজ করবেন। মানুষের বাড়ি ফেরা নিরাপদ করবেন। এটা আপনাদের দায়িত্ব।
বিএনপির আন্দোলন শপথের সমালোচনা করে আওয়ামী লীগের সাধারণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বিএনপির আন্দোলনের শপথ শুধু মুখে মুখেই শুনেছি, বাস্তবে কোনোদিন দেখিনি। আন্দোলনের শপথ শুধু মুখে নিলে হবে না। সেই আন্দোলনের শপথ আদৌ সত্যি হবে কিনা সেটাই দেখার অপেক্ষায় রইলাম।
ওবায়দুল কাদের বলেন, বিএনপি নেতারা তাদের দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধির সামনে দাঁড়িয়ে আন্দোলনের শপথ নিয়েছেন- এমন কথা এর আগেও বহুবার শুনেছি। আমি বিএনপি নেতাদের কাছে জানতে চাই- কিভাবে আন্দোলন করে আপনারা খালেদা জিয়াকে মুক্ত করবেন? রাজনৈতিক আন্দোলন করলে আমরাও রাজনৈতিকভাবেই মোকাবিলা করবো। আর বেগম জিয়ার ব্যাপারটি আমরা মনে করি লিগ্যাল মেটার। বিএনপি লিগ্যালি তাকে মুক্ত করে আনার শপথ নিতে পারে। এখানে আমাদের আপত্তি থাকার কথা নয়।
সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, খালেদা জিয়া জেলে আছেন। দেশের একাধিকবার প্রধানমন্ত্রী ছিলেন। তার স্বাস্থ্য নিয়ে কোনও বিরুপ মন্তব্য করতে চাই না। উনার স্বাস্থ্য নিয়ে বিএনপি নেতারা রাজনীতি করছে। বিএনপিকে বেগম জিয়ার স্বাস্থ্য নিয়ে নেগেটিভ রাজনীতি বন্ধ করতে হবে।
কাদের বলেন, বিএনপি নেতারা বলেছেন আন্দোলন করে শিরদাঁড়া উঁচু করে দুঃশাসনের পতন ঘটাবেন। শিরদাঁড়া উঁচু করতে হলে নেতৃত্বে সমন্বয় থাকতে হবে। তাদের নেতৃত্বের একদিকে সেক্রেটারি জেনারেল সংসদে যোগ না দিয়ে আসনটি শূন্য ঘোষণা করেন। অন্যদিকে ওই আসনে উপনির্বাচনে নতুন কাউকে মনোনয়ন দেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ