Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

চেলসির ইউরোপা জয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০১৯, ১২:৪৫ এএম

গুঞ্জন সত্যি হলে চেলসির হয়ে এডেন হ্যাজার্ডের শেষ ম্যাচ এটি। সেক্ষেত্রে বেলজিয়ান মিডফিল্ডারের বিদায় এর চেয়ে ভালো হতে পারত না। উয়েফা ইউরোপা লিগের ফাইনালে নিজে করলেন দুই গোল, একটিতে করলেন সহায়তা। দারুণ ফুটবলে নগর প্রতিদ্ব›দ্বী আর্সেনালের স্বপ্ন ভেঙে শিরোপা জিতে নিয়েছে চেলসিও।

গতকাল নিজেদের শহর লন্ডন থেকে প্রায় আড়াই হাজার মাইল দূরে আজারবাইজানের রাজধানী বাকুর অলিম্পিক স্টেডিয়ামে অনুষ্ঠিত ডার্বি ম্যাচে উনাই এমিরির দলকে ৪-১ গোলে উড়িয়ে দেয় মাউরিসিও সারির চেলসি। ২৯ বছরের কোচিং ক্যারিয়ারে সারির এটি প্রথম বড় কোনো শিরোপা। আর প্রতিযোগিতায় এটি চেলসির এটি দ্বিতীয় ও ইউরোপিয়ান ফুটবলের পঞ্চম শিরোপা। এই পরাজয়ে আসছে মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলার সব রাস্তা বন্ধ হয়ে গেছে আর্সেনালের। প্রিমিয়ার লিগ তারা শেষ করেছে পয়েন্ট তালিকার পাঁচে থেকে।

অদ্ভুত ব্যাপার হলো গ্যালারিতে এদিন দুই দলের মাত্র হাজার পাঁচেক করে সমর্থক উপস্থিত ছিল। আর্ধেকেরও বেশি আসন ছিল খালি।
শুরুতে দুই দলই অগোছালো ফুটবল খেলতে থাকে। তবে সময় গড়ানোর সাথে সাথে নিজেদের গুছিয়ে নেয় চেলসি। ৩৪তম মিনিটে ডি বক্সের ঠিক বাইরে থেকে নেওয়া জিরুদের শট বামে ঝাঁপিয়ে রক্ষা করেন গোলরক্ষক পিটার চেক। তবে দ্বিতীয়ার্ধে সাবেক ক্লাবের বিপক্ষে আর নিজের জাল আগলে রাখতে পারেনি ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলতে নামা চেক রিপাবলিকের এই গোলরক্ষক। ৪৯তম মিনিটে গোলমুখ খুলে দেন অলিভিয়ে জিরুদ। বাম প্রান্ত থেকে এমারসনের ক্রসে দারুণ হেডে বল জালে জড়ান ফরাসি স্ট্রাইকার। এর মাধ্যেমে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের লুকা জভিচকে ছাড়িয়ে ১১ গোল নিয়ে আসরের সর্বোচ্চ গোলদাতা বনে যান বিশ^কাপজয়ী তারকা।

এরপর ১২ মিনিটের ব্যবধানে দেখা মেলে চার গোলের। ৬০তম মিনিটে গোছালো আক্রমণে বাম প্রান্ত থেকে হ্যাজার্ডের বাড়ানো বল দূরের পোস্ট দিয়ে জালে পাঠিয়ে দেন পেদ্রো। ৬৫তম মিনিটে স্পটকিক থেকে স্কোরলাইন ৩-০ করেন হ্যাজার্ড। ডি বক্সে জিরুদকে আর্সেনাল ডিফেন্ডার মেইটল্যান্ড-নিলস ফাউল করলে পেনাল্টিটি পায় চেলসি। চার মিনিট বাদে ডি বক্সের বাইরে থেকে নেওয়া বদলি খেলোয়াড় অ্যালেক্স আইয়োবির বুলেট গতির শটে ব্যবধান কমায় আর্সেনাল। ম্যাচে ফেরার স্বপ্ন দেখে ‘গানার্স’ খ্যাত দলটি। কিন্তু মিনিটের কাটা তিন বার ঘুরে না আসতেই সেই স্বপ্নে জল ঢেলে দেন হ্যাজার্ড। জিরুদের বাড়ানো বল ধরে মৌসুমের ২১তম গোলটি করেন রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার গুঞ্জনে থাকা ২৮ বছর বয়সী। বাকি সময়ে ৩৭ বছর বয়সী গোলরক্ষক চেক হ্যাজার্ড ও উইলিয়ানকে গোলবঞ্চিত করলে ব্যবধান আর বাড়েনি।

ম্যাচ শেষে প্রিয় সমর্থকদের প্রচ্ছন্নভাবে বিদায়ী বার্তা দেন হ্যাজার্ড, ‘আমার মনে হয় এটাই আমার বিদায়ী ম্যাচ কিন্তু ফুটবলে কখন কী ঘটবে তা আপনি জানেন না।’ আর চেলসি কোচের কথা, ‘আমি জানি সে যেতে চাচ্ছে এবং অবশ্যই আমাকে তার সিদ্ধান্তকে সম্মান জানাতে হবে।’ ইতালিয়ান কোচ বলেন, ‘সে দারুণ খেলোয়াড়। তাকে বুঝতে আমার দুই থেকে তিন মাস সময় লাগে এবং এখন আমি জানি, সে অসাধারণ একজন মানুষ।’
২০১২ সালে লিগ ওয়ানের দল লিল থেকে ৩২ মিলিয়ন পাউন্ডে স্ট্যামফোর্ড ব্রিজের দলে যোগ দেন হ্যাজার্ড। সাত বছরের ক্যারিয়ারে ‘ব্লুজ’ খ্যাত দলটির হয়ে ৩৫২ ম্যাচে করেন ১১০ গোল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চেলসি

২৪ এপ্রিল, ২০১৯
২২ ফেব্রুয়ারি, ২০১৯
২২ ফেব্রুয়ারি, ২০১৯
৩১ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন