Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

লড়াইয়ে ফেরালেন ম্যাথ্যুউজ

প্রকাশের সময় : ৩০ মে, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:৪৫ এএম, ৩০ মে, ২০১৬

স্পোর্টস ডেস্ক : মঈন আলীর দুর্দান্ত এক সেঞ্চুরিতে ৯ উইকেটে ৪৯৮ রানে প্রথম ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ১০১ রানেই অল আউট হয়ে যায় শ্রীলঙ্কা। ফলোঅনে পড়া সফরকারীরা ৩৯৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে। ম্যাথ্যুজের চওড়া ব্যাটে ভর করে তৃতীয় দিন শেষে ৮৪ ওভার খেলে ৩০৯ রান তোলে ৫ উইকেট হারানো শ্রীলঙ্কা। ফলোঅন এড়াতে এখনও সফরকারীদের প্রয়োজন ৮৮ রান। সে লক্ষ্যে ফিফটি নিয়ে ব্যাট করছেন চান্দিমাল (৫৪)। তাকে সঙ্গ দেয়া সিরিবর্ধনের সংগ্রহে আছে ৩৫ রান।
সিরিজের প্রথম টেস্ট ইনিংস পরাজয়ে আত্মবিশ্বাসে যে ধাক্কা লেগেছিরো শ্রীলঙ্কার, গতকাল সেই আতঙ্ক কাটানোই যেন ছিলো লঙ্কানদের উদ্দেশ্য। সে লক্ষ্যে এবার কিছুটা সফল ম্যাথ্যুজ বাহিনী। নিয়মিত বিরতিতে উএকট গেলেও, একে ঠিক ধ্বস বলা যায়না। দলীয় ৩৮ রানে করুনারতেœ (২৬), ৭৯ রানে মেন্ডিস (২৬), ১০০ রানে থিরিমান্নের (১৩) পর লম্বা ইনিংস খেলেন সিলভা (৬০)। তার সাথে ম্যাথুজের বীরোচিত ৮০ রানের ইনিংসে ফলোঅন এড়ানোর পথে শ্রীলঙ্কা। ৯টি চার আর একমাত্র ছক্কায় সাজানো লঙ্কান অধিনায়কের ইনিংসটি। দলপতির দেখানো পথে দিনের বাকিটা সময় লড়াই চালিয়ে গেছেন চান্দিমাল আর সিরিবর্ধনে।
এর আগে চেস্টার-লি-স্ট্রিটে লঙ্কানদের প্রথম ইনিংসে ইংলিশ পেসারদের দাপটে কেউই দাঁড়াতে পারেনি। সর্বোচ্চ ৩৫ রান করেন কুশাল পেরেরা। লাহিরু থিরিমান্নে ১৯, কুশল সিলভা ১৩ আর হেরাথ ১২ রান করেন। আর কোনও ব্যাটসম্যানই দুই অঙ্কের ঘরে যেতে পারেননি। ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড ৪টি আর জেমস অ্যান্ডারসন এবং ক্রিস ওকস ৩টি করে উইকেট পান।
মঈন আলী (১৫৫) ছাড়াও ইংল্যান্ডের প্রথম ইনিংসে অ্যালেক্স হেলস ৮৩ ও জো রুট খেলেন ৮০ রানের ইনিংস। লঙ্কানদের মধ্যে সর্বোচ্চ ৪টি উইকেট পান নুয়ান প্রদীপ। দুটি করে উইকেট নেন লাকমল ও সিরিবর্ধনে। আর একটি উইকেট নিয়ে টেস্ট ক্যারিয়ারে ৩০০তম উইকেটের মাইলফলক স্পর্শ করেন রঙ্গনা হেরাথ।
তিন ম্যাচ সিরিজের প্রথমটি ইনিংস ব্যবধানে হেরেছিল লঙ্কানরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইনিংস হার এড়াতে লড়ছে শ্রীলঙ্কা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ