Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

অন্য দেশে ইরানি হস্তক্ষেপ বন্ধে পদক্ষেপ নিন

মুসলিম বিশ্বের প্রতি সউদী আরবের আহবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০১৯, ১২:৫৫ এএম

অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে ইরানি হস্তক্ষেপ বন্ধে পদক্ষেপ নিতে মুসলিম বিশ্বের প্রতি আহŸান জানিয়েছেন সউদী আরবের পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহীম আল আসাফ। ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠকে তিনি বলেন, ইয়েমেনে হুতি বিদ্রোহীদের সমর্থন দিচ্ছে তেহরান। এটাই প্রমাণ করে, তারা অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে। এটা এমন এক বিষয়, মুসলিম দেশগুলোর তা প্রত্যাখ্যান করা উচিত।

বিশ্ব তেল সরবরাহ হুমকিতে ফেলতে সন্ত্রাসী হামলার নিন্দা জানানোর পাশাপাশি সিরিয়ায় জাতিসংঘের মধ্যস্থতায় একটা রাজনৈতিক সমাধান চাচ্ছে সউদী আরব। আজ (শুক্রবার) ওআইসির পূর্ণাঙ্গ সম্মেলনের আগে এ জমায়েত ছিল একটি প্রস্তুতিমূলক বৈঠক। এর আগে উপসাগরীয় সহযোগিতা সংস্থার প্রতিনিধিদের স্বাগত জানিয়েছেন বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ। মক্কায় আসন্ন বৈঠকগুলোতে আরব দেশগুলো ও ওআইসির সদস্যরা অংশ নেবে।

খবরে বলা হয়েছে, চলতি সপ্তাহে পবিত্র মক্কা নগরিতে তিনটি সম্মেলন অনুষ্ঠিত হবে। আরব ও মুসলিম বিশ্বের কল্যাণে এসব বৈঠক যাতে সফল হয়, সেজন্য আল্লাহর কাছে সাহায্য চেয়েছেন বাদশাহ সালমান।
এদিকে গত ২৭ মে থেকে চার দিনব্যাপী রাবেতা আল-আলম আল-ইসলামীর সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গতকাল মক্কা ঘোষণার মধ্য দিয়ে এর পরিসমাপ্তি ঘটে। এতে অংশগ্রহণ করেন বিশ্বের ১৩৯টি দেশ থেকে আগত আলেম-মাশায়েখ, মুফতী গবেষক ও বুদ্ধিজীবীরা। সম্মেলনে বিশ্বব্যাপী ক্রমবর্ধমান চরমপন্থার উত্থানে উদ্বেগ প্রকাশ করে তা পরিহার এবং মধ্যপন্থা অবলম্বনের জন্য বিশ্বের মুসলিমদের প্রতি আহŸান জানানো হয়। মিসরের আল-আজহার বিশ্ববিদ্যালয়ের ওলামা পরিষদের জেনারেল সেক্রেটারি ছাড়াও সম্মেলনে যোগ দেন নিউজিল্যান্ডে সম্প্রতি সন্ত্রাসী হামলায় আক্রন্ত দুই মসজিদের ইমাম জামাল মুহাম্মাদ ফুয়াদ ও আব্দুল লতিফ। সূত্র : আরব নিউজ।

 



 

Show all comments
  • masud ৩১ মে, ২০১৯, ১০:৩৬ পিএম says : 0
    সৌদিআরবের বাদশারাই আরব বিশ্বে সকল সন্ত্রাসীর সমর্থন দিচ্ছে!েএখন ইসরাইলের সাথে হাত মিলিয়েছে। কি আজব দুনিয়া ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুসলিম


আরও
আরও পড়ুন