Inqilab Logo

ঢাকা, বুধবার ২৪ জুলাই ২০১৯, ০৯ শ্রাবণ ১৪২৬, ২০ যিলক্বদ ১৪৪০ হিজরী।

প্রস্তাবিত নাগরিকত্ব আইন পাস হলে- প্রবাসী বাংলাদেশীরা নাগরিকত্ব হারাতে পারেন

প্রকাশের সময় : ৩০ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বাংলাদেশে প্রস্তাবিত নাগরিকত্ব আইন চালু হলে ইউরোপ, আমেরিকা, কানাডা ও অস্ট্রেলিয়ায় বসবাসরত প্রায় ১৭ লাখ প্রবাসী বাংলাদেশী সরাসরি নাগরিকত্ব হারাতে পারেন। কেননা এই আইনে দ্বৈত নাগরিকত্বের সুযোগ সীমিত হয়ে আসবে। এসব প্রবাসী রাজনৈতিক কর্মকা-ে যোগ দিতে পারবেন না, সরকারি চাকরিও পাবেন না। ভয়েস অব আমেরিকা বাংলা অনুষ্ঠানের এক পর্যালোচনায় এসব কথা বলা হয়। এতে বলা হয়, এই আইন নিয়ে ইউরোপজুড়ে ব্যাপক প্রতিক্রিয়া লক্ষ্য করা যাচ্ছে। ব্রিটেনের ট্রাইব্যুনাল বিচারক ব্যারিস্টার নজরুল খসরু মনে করেন, এই আইন পাস হলে এসব দেশে বসবাসরত বাংলাদেশী প্রবাসীরা দ্বিতীয় শ্রেণীর নাগরিকে পরিণত হবেন। অনেকে রাষ্ট্রহীন হয়ে পড়বেন। শুধু ব্রিটেনেই ক্ষতিগ্রস্ত হবে ৭ লাখ প্রবাসী বাংলাদেশী। আগামী জুন মাসে জাতীয় সংসদে এই আইনটি পাস হওয়ার কথা রয়েছে।
তিনি বলেন, ব্রিটেন প্রবাসী বাংলাদেশীদের তরফে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এই আইনটি পাস না করার জন্য অনুরোধ জানানো হয়েছে।
ব্যারিস্টার নজরুল খসরু মনে করেন, এই আইন কার্যকর হলে প্রবাসী বাংলাদেশীরা দেশে বিনিয়োগে আগ্রহ হারিয়ে ফেলবেন। কেননা তাদের বংশধররা বাংলাদেশের নাগরিক হতে পারবেন না। ইতোমধ্যে যারা দেশে বিনিয়োগ করেছিলেন, তারা তাদের পুঁজি প্রত্যাহার করার চেষ্টা করবেন। ফলে শেষাবধি বাংলাদেশই অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হবে। সূত্র : ভয়েস অব আমেরিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ