Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ জুলাই ২০১৯, ০৭ শ্রাবণ ১৪২৬, ১৮ যিলক্বদ ১৪৪০ হিজরী।
শিরোনাম

একনিষ্ঠতার মধ্য দিয়ে ধর্মপ্রাণ মুসল্লিরা সিলেটে পালিত করলেন জুমাতুল বিদা

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৩১ মে, ২০১৯, ৫:৩৯ পিএম | আপডেট : ৯:৫৯ পিএম, ৩১ মে, ২০১৯

সিলেটে ধর্মপ্রাণ মুসলমানদের একনিষ্ট অংশ গ্রহনের মধ্যে দিয়ে পালিত হয়েছে জুমাতুল বিদা। পবিত্র রমজান মাসের শেষ শুক্রবার ছিল আজ ( ৩১ মে )। গ্রাম-শহর-নগরেরর সকল মসজিদে মুসল্লিদের ব্যাপক উপস্হিতি। অনুকূল আবহাওয়া ধর্মপ্রান মুসল্লিদের মসজিদমুখীতায় আরো মসৃণ করে তোলে। মসজিদে বিশেষ বয়ান, দোয়াতে আকুতি মিনতি ছিল চোখে পড়ার মতো। একদিকে নগরীতে মসজিদমুখী মুসল্লী, অপরদিকে এসময় ব্যাপক সংখ্যক নারী ক্রেতা ব্যস্ত ছিলেন মার্কেটে। নামাজের সুযোগ সুবিধা না থাকায়, তারা রমজানে বনচিত হন নামাজ থেকেও। তাদের সাথ শিশু বাঁচারাও দলবাধা মুসললীদের পাশাপাশি বিপনী বিতান মুখী নারীদের অবাধ যাতায়াত দেখেছে। অনেকে দেখা গেছে নারী ও বাচ্চাদের রাস্তার পাশে দাঁড় করিয়ে মসজিদে নিজে নামাজ পড়ছেন, কিন্তু নামাজ পড়তে পারছেন না, তার সাথের মহিলা সদস্য সে দিকে কোন খেয়ালহীন তিনি।রমজানে এহেন পরিবেশে বাস্তবতা হয়ে দাডিয়েছে সিলেটে। ইবাদ বনদেগীতে পুরুষদের অংশগ্রহন বিপুল হারে বাড়লেও, নারীরা এক্ষেত্রে উদাসীন হয়ে উঠছেন। ঘরের পুরুষ সদস্য সিজদাতে মসজিদে চলে যাচছে যে সময় নারী সদস্য একই সময়ে বেরিয়ে পডছে মাকেটে কেনা- কাটায়। জুম’আ নামাজের পূর্বে খুতবায় নানা বিষয়ে বয়ান হলেও নারীদের ইবাদতমুখী মানসিকতা তৈরীতে পুরুষদের প্রতি কোন সতর্ক বার্তা দেন মসজিদের ইমামরা।
পবিত্র রমজান মাসের শেষ শুক্রবার হওয়ার সিলেটের মসজিদগুলোতে ছিল মুসল্লিদের উপচে পড়া ভিড়। নামাজ শেষে আবারও দেশ ও জাতির কল্যাণ এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। সিলেটের হজরত শাহজালাল (রহ.) জামে মসজিদ, শাহপরাণ (রহ.), সিলেট কেন্দ্রীয় জামে মসজিদ, সিলেট কালেক্টর মসজিদ, কুদরত উল্লাহ মসজিদ, হাওয়াপাড়া জামে মসজিদ, আম্বরখানা জামে মসজিদ, কদমতলী চৌমুহনী জামে মসজিদ, টিলাগড জামে মসজিদ, কুচাই জামে মসজিদ, ভার্থখলা জামে মসজিদ, শেখঘাট জামে মসজিদসহ সিলেটের প্রত্যেক মসজিদে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।
এসময় ক্রন্দনরত অবস্থায় মুসল্লিরা দেশ ও মুসলিম উম্মাহর পাশাপাশি পরিবার ও ব্যাক্তি জীবনের শান্তি ও সফলতার জন্য মোনাজাত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জুমাতুল বিদা

আরও পড়ুন