Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিজ্ঞাপনে বর্ণবাদ ক্ষমা চাইল চীনা কোম্পানি

প্রকাশের সময় : ৩০ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : চীনে একটি ডিটারজেন্ট পাউডারের বিজ্ঞাপন নিয়ে ব্যাপক সমালোচনা ও বর্ণবাদের অভিযোগ ওঠার পর ক্ষমা চেয়েছে চীনা কোম্পানি। কিয়াউবি নামের ওই ডিটারজেন্ট পাউডারের প্রস্তুতকারী প্রতিষ্ঠান বলছে, তারা বর্ণবৈষম্যের পুরোপুরি বিরোধিতা করে ও নিন্দা জানায় এবং বিজ্ঞাপনটির কারণে যে সমালোচনার ঝড় উঠেছে সেজন্য তারা আন্তরিকভাবে দুঃখিত।
তবে ক’দিন আগেই প্রতিষ্ঠানটি বলেছিল বিজ্ঞাপন নিয়ে যে সমালোচনা হচ্ছে সেটি বাড়াবাড়ি। বিজ্ঞাপনটিতে দেখানো হয়েছে, হাতে একটি ছোট বালতি ও ময়লা টি-শার্ট পড়া এক কৃষ্ণাঙ্গ তরুণকে কৌশলে ওয়াশিং মেশিনের ভেতরে ঢুকিয়েছেন এক চীনা তরুণী। ওয়াশিং মেশিনের ভেতরে ঢুকানোর আগে ডিটারজেন্ট পাউডারের একটি টুকরা ওই তরুণের মুখে পুরে দেওয়া হয়। তারপর দেখা যায় যে কিছুক্ষণ পর ওই কৃষ্ণাঙ্গ তরুণটি পরিস্কার টি-শার্ট পড়া শ্বেতাঙ্গ চীনা তরুণ হয়ে ওয়াশিং মেশিন থেকে উঠে আসছে। যেটি দেখে ওই চীনা তরুণী উচ্ছ্বসিত হয়ে ওঠেন। বিজ্ঞাপনের সবশেষে ওই তরুণী ওয়াশিং মেশিনটি খুললে সেখান থেকে সাদা টি-শার্ট পড়া এক শ্বেতাঙ্গ তরুণ বের হয়ে আসে। এই বিজ্ঞাপনটি প্রকাশের পর অনলাইনে সেটি ছড়িয়ে পড়ে ও ব্যাপক সমালোচনার ঝড় ওঠে।
এর আগে শনিবার সাংহাই লেইশাং কসমেটিকস লিমিটেড এক বিবৃতিতে ক্ষমা চেয়ে এটাও বলেছে যে বিদেশী গণমাধ্যম এই বিজ্ঞাপন নিয়ে বেশি বাড়াবাড়ি করেছে। বিজ্ঞাপনটি প্রথমে মার্চে প্রকাশ পেলেও তীব্র প্রতিবাদ ও ব্যাপক মিডিয়া কাভারেজের মুখে সেটি প্রচার বন্ধ করে দেয় চীনা কোম্পানি। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিজ্ঞাপনে বর্ণবাদ ক্ষমা চাইল চীনা কোম্পানি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ