Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেদের ছেলে শাকিল

মহসিন রাজু : | প্রকাশের সময় : ১ জুন, ২০১৯, ১২:০৫ এএম

 বেদের মেয়ে জোছনা বা অঞ্জনাদের সাপ দেখিয়ে বা সাপের খেলা দেখিয়ে টাকা উপার্জন নতুন কিছু নয়। পথে ঘাটে হর হামেশাই দেখা যায় কখনো একা বা কখনো দল বেঁধে বেদের মেয়ে বা সাপুড়ে কন্যারা হাতে ধরে বা গলায় বিষধর সাপ পেঁচিয়ে মানুষকে ভয় দেখিয়ে বা বিস্ময় উদ্রেক করে টাকা পয়সা চেয়ে নিচ্ছে।

বেদে সংস্কৃতি অনুযায়ী বেদে সম্প্রদায়ের পুরুষ সদস্যরা বনে বাদাড়ে সাপ ধরবে, নৌকা বেয়ে বেদে বহরকে এখান থেকে সেখানে নিয়ে যাবে। স্থানে ডেরা বেঁধে থাকার ব্যবস্থা করবে।

অন্যদিকে নারী সদস্যরা যারা সাধারণভাবে বেদের মেয়ে বা সাপুড়ে কন্যা হিসেবে পরিচিত তারা ঘুরে ঘুরে সাপের খেলা দেখাবে, হাত, পা কোমরের ব্যথায় শিঙে লাগিয়ে চিকিৎসা দেবে। আবার দাঁতের পোকা বের করবে, কখনো ছোট খাট যাদু মন্ত্রের কারিশমা দেখিয়ে পয়সা উপার্জন করবে। এভাবেই চলবে বেদে পরিবারের যাযাবর জীবন।

তবে সময়ের পরিক্রমায় বাস্তব কিছু কারণে এখন আগের সব সংস্কার মেনে চলা সম্ভব হচ্ছে না। আর সেখানেই ১০/১২ বছর বয়সী এই বেদে পরিবারে ছেলেটি বিষধর সাপ হাতে নেমে পড়েছে নগর শহরের রাস্তায়। সাপের খেলা দেখিয়ে মানুষকে খুশি করে আদায় করছে ৫/১০ টাকা।
বগুড়া শহরের ঝাউতলা এলাকার একটি বাণিজ্যিক অফিসের গ্রাউন্ড ফ্লোরে শাকিল হাসান বলে পরিচয় দেওয়া ছেলেটি যেটুকু পারে সেটুকু খেলা দেখিয়েই ৫/১০ টাকা চেয়ে নিচ্ছে। বেদের ছেলেটির কাছে কিছু প্রশ্ন করলে সে তার নাম বলেই উত্তর দেয়, আমি বেদের ছেলে। সাপ নিয়েই থাকি, সাপ ধরি খেলা দেখাই, এটাই আমাদের জীবন। আর কি শুনবেন? আমাদের জীবনে যে আর কিছু নেই, নেই কিছু বলারও।

 



 

Show all comments
  • Foyez Khan ১ জুন, ২০১৯, ১০:২২ এএম says : 0
    tobe ader ke akhon onek kom dekha jay
    Total Reply(0) Reply
  • Najir ahammed ১ জুন, ২০১৯, ১০:২৪ এএম says : 0
    বেদেদের কথা ভাবা দরকার সমাজের প্রতিটি ব্যক্তির, সংস্থার এবং সরকারি সাহায্য ও পৃষ্টপোষকতার।
    Total Reply(0) Reply
  • Harunur Rashid ১ জুন, ২০১৯, ১০:২৫ এএম says : 0
    সহজ ও কঠিন দুভাবেই বলতে পারি যে, যাযাবর বেদেদের নির্মম জীবনযাপন অতি কঠিনময়, যা ভাষায় প্রকাশ করা অসম্ভব এবং কারোরই অজানা নয়। বর্তমান সময়ে সবচেয়ে বেশি মানবাধিকার লঙ্ঘন করছে বেদেদের জীবন। মানুষের অধিকার, নারী অধিকার, শিশুর অধিকার নিয়ে বিশ্বব্যাপী যে আন্দোলন চলছে, বিশ্ব আবহাওয়া ও পরিবেশ নিয়ে যে আন্দোলন চলছে, সেসব আন্দোলনের যৌক্তিক পরিণতি লাভ করার জন্য জাত প্রথা বিলুপ্তি অপরিহার্য এবং অবশ্যকরণীয়।
    Total Reply(0) Reply
  • Delowar Hossain ১ জুন, ২০১৯, ১০:২৬ এএম says : 0
    soto belay asob khela dekhe khub moja petam
    Total Reply(0) Reply
  • Tania ১ জুন, ২০১৯, ১০:২৮ এএম says : 0
    ও তো খারাপ কিছু করছে না। লোককে বিনোদন দিচ্ছে তার বিনিময় টাকা নিচ্ছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেদে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ