Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭, ১৬ যিলহজ ১৪৪১ হিজরী

জেরুজালেমে দূতাবাস স্থাপনকারী দেশগুলোকে বয়কটের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০১৯, ১১:৫২ এএম

জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর ও নগরীকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ায় যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)। শনিবার এক বিবৃতিতে বলা হয়, সৌদি আরব আয়োজিত সম্মেলনে ‘যুক্তরাষ্ট্র ও গুয়াতেমালার দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের’ নিন্দা জানানো হয়েছে এবং এই নগরীতে দূতাবাস স্থাপনকারী দেশগুলোকে বয়কট করার জন্য ওআইসি’র সব সদস্য রাষ্ট্রকে আহ্বান জানানো হয়েছে।


এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা জারেড কুশনার চলতি মাসের শেষের দিকে বাহরাইনের এক সম্মেলনে দীর্ঘ প্রতিক্ষীত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনার পরিপ্রেক্ষিতে অর্থনৈতিক গুরুত্ব তুলে ধরবেন। রিকল্পনাটিকে ট্রাম্প ‘শতাব্দির চুক্তি’ হিসেবে উল্লেখ করেছেন। ফিলিস্তিনিরা এই পরিকল্পনাকে প্রত্যাখ্যান করেছে। তারা বলেছে, ট্রাম্পের সব নীতি ইসরাইলের পক্ষে গেছে।

২০১৭ সালের ডিসেম্বরে যুক্তরাষ্ট্র জেরুজালেমকে ইসরাইলে রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার পর থেকে ফিলিস্তিনিরা ট্রাম্প প্রশাসনের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওআইসি

৫ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ