Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কাকে গুড়িয়ে বিশ্বকাপ শুরু নিউজিল্যান্ডের

আইসিসি বিশ্বকাপ ২০১৯

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুন, ২০১৯, ৩:১০ পিএম | আপডেট : ৯:০০ পিএম, ১ জুন, ২০১৯

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে উড়ন্ত সূচনা করলো নিউজিল্যান্ড। ১৩৭ রানের টার্গেটে ব্যাট করতে নেমে গাপটিল ও মুনরোর উদ্ভোধনী জুটিই জয়ের পথে নিয়ে যায় কিউইদের। গাপটিল ৭৩ রানে ও মুনরো ৫৮ রানে অপরাজিত ছিলেন।

বিশ্বকাপের শুরুতে ফেবারিট হিসেবে কারও হিসেবেই ছিলনা নিউজিল্যান্ড। এখন অবশ্য বিশ্লেষকদের নতুন করে ভাবতে বাধ্য করেছে কেন উইলিয়ামসনের দল। নিউজিল্যান্ডের পরবর্তী ম্যাচ ৫ জুন বাংলাদেশের বিপক্ষে। শ্রীলঙ্কা তাদের পরের ম্যাচ কেরবে আফগানিস্তানের বিপক্ষে।

সংক্ষিপ্ত স্কোর:

নিউজিল্যান্ড: ১৩৭/০ (১৬.১ ওভার) (মুনরো ৫৮*, গাপটিল ৭৩*; জীবন মেন্ডিস ১১/০, উদানা ২৪/০, থিসারা পেরেরা ২৫/০, লাকমাল ২৮/০, মালিঙ্গা ৪৬/০)

নিউজিল্যান্ডের দুর্দান্ত সূচনা

ছোট রানের লক্ষ্য তাড়া করতে নেমে কিউই দুই ওপেনার কলিন মুনরো (৫৫)* ও মার্টিন গাপটিলের (৫১)* দুর্দান্ত সূচনায় বড় জয়ের দিকে নিউজিল্যান্ড। ১৪ ওভারে বিনা উইকেটে নিউজিল্যান্ডের সংগ্রহ ১০৯ রান। হাতে আছে ১০টি উইকেট। ওভার হাতে আছে ৩৬টি। 

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ১২৯/১০ (২৯.২ ওভার) (থিরিমানে ৪, করুণারত্নে ৫২*, কুশল পেরেরা ২৯, কুশল মেন্ডিজ ০, ডি সিলভা ৪, ম্যাথুস ০, জীবন মেন্ডিস ১, থিসারা পেরেরা ২৭, উদানা ০, লাকমাল ৭, মালিঙ্গা ১; ফার্গুসন ২২/৩, নিকসল ২৯/৩, স্যান্টনার ৫/১, গ্রান্ডহোম ১৪/১, নিসাম ২১/১, বোল্ট ৪৪/১)

১৩৬ রানে গুটিয়ে গেল শ্রীলঙ্কা

নিউজিল্যান্ডের বিপক্ষে ন্যুনতম লড়াইটাও করতে পারলো না শ্রীলঙ্কা। বেশ ক’বার বড় জুটির ইঙ্গিত দিয়েও মিইয়ে গেছে নিমিষে। পরিণতি, বিশ্বকাপের নিজেদের প্রথম ম্যাচে ১৩৬ রানেই গুটিয়ে গেল ১৯৯৬ সালের চ্যাম্পিয়নরা।

তবে এই ম্যাচে শ্রীলঙ্কার প্রপ্তিযোগ হচ্ছে দিমুথ করুণারত্নে। বিশ্বকাপে ব্যাট ক্যারি করা দ্বিতীয় ব্যাটসম্যান হলেন এই লঙ্কান ওপেনার। অপরাজিত ছিলেন ৫২ রানে। প্রথম ব্যাটসম্যান হিসেবে ১৯৯৯ বিশ্বকাপে এই ইংল্যান্ডেই অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪৯ রানে অপরাজিত ছিলেন রিডলি জ্যাকব।

সেদিন ম্যানচেস্টারে আগে ব্যাট করে ১১০ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ৪ উইকেট হারিয়ে ৪০.৪ ওভারেই লক্ষ্যে পৌঁছে যায় অস্ট্রেলিয়া।

স্যান্টনার-নিসামের আঘাত

দুর্দান্ত খেলতে থাকা থিসারা পেরেরা (২৭) উড়িয়ে মারতে গিয়ে মিচেল স্যান্টনারের বলে ক্যাচ আউট হয়ে ফিরে যান। তার বিদায়ে লঙ্কান দলে একমাত্র স্বীকৃত ব্যাটসম্যান হিসেবে ক্রিজে টিকে আছেন করুণারত্নে (৪২)*। ঠিক তার পরের ওভারেই নিসামের বলে আউট হন উদানা (০)। 

২৫ ওভার শেষে স্কোর ১১৫/৮।

শতরান পেরুল শ্রীলঙ্কা

ওপেনার ব্যাটসম্যান কুশল পেরেরা (২৯), করুণারত্নে (৩৮)* ও থিসারা পেরেরা (১৯)* ছাড়া শ্রীলঙ্কা দলে কারো রান দুই অঙ্ক ছাড়ায়নি। ক্রমাগত উইকেট পতনের কারনে দলীয় শতরান পূর্ণ করাও হয়ে গেল কষ্টের।

শ্রীলঙ্কার সংগ্রহ ২২ ওভারে ৬ উইকেটে ১০০ রান।

নিউজিল্যান্ডের জোড়া আঘাতে বিপর্যস্ত শ্রীলঙ্কা

অভিজ্ঞ ব্যাটসম্যান ম্যাথুসের কাঁধে ছিলো বিশাল দায়িত্ব। কিন্তু তিনি পারলেন না। গ্রান্ডহোমের প্রথম ওভারেই উইকেটরক্ষকের গ্লাভসবন্দী হন তিনি। আউট হওয়ার আগে ৯ বল খেলে শূণ্য রানেই বিদায় শ্রীলঙ্কার সাবেক এই অধিনায়ক। পরের ওভারে ফার্গুসনের বলে নিসামের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নের পথ ধরেন জীবন মেন্ডিস (১)। অধিনায়ক করুণারত্নের (২৩) সঙ্গে ক্রিজে ব্যাট করতে এসেছেন শ্রীলঙ্কার শেষ স্বীকৃত ব্যাটসম্যান থিসারা পেরেরা (৩)।

শ্রীলঙ্কার সংগ্রহ ১৬ ওভারে ৬৮/৬।

ধনাঞ্জয়াকে হারিয়ে বিপদে লঙ্কানরা

অধিনায়ক দিমুথ করুণারত্নের (১৪) সঙ্গে ইনিংস মেরামত করতে এসে উল্টো দলকে বিপদে ফেলে গেলেন ধনাঞ্জয়া ডি সিলভা (৪)। ফার্গুসনের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন এই মিডল অর্ডার ব্যাটসম্যান। এখন ক্রিজে ব্যাট করতে নেমেছেন অভিজ্ঞ ব্যাটসম্যান অ্যাঞ্জেলো ম্যাথুস।

১২ ওভারে শ্রীলঙ্কার স্কোর ৫৩/৪।

নিকলসে দিশেহারা শ্রীলঙ্কা

আক্রমনাত্বক ব্যাটিং করতে থাকা শ্রীলঙ্কার ওপেনার কুশল পেরেরা (২৯) হেনরি নিকলসের বলে উড়িয়ে মারতে গিয়ে গ্রান্ডহোমের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরে যান। তারপর ব্যাটিংয়ে নামা কুশল মেন্ডিজও (০) নিকলসের প্রথম বলে স্লিপে মার্টিন গাপটিলের হাতে ধরা পরেন। হ্যাটট্রিকের সুযোগ তৈরি হলেও ধনাঞ্জয়া ডি সিলভা তা হতে দেননি। লঙ্কান তিন ব্যাটসম্যানই হেনরি নিকলসের শিকার। 

শ্রীলঙ্কার স্কোর: ৯ ওভার ৫০/৩

দ্বিতীয় বলেই থিরিমানের বিদায়

ইনিংসের প্রথম বলেই বাউন্ডারি দিয়ে শুরু করেছিলেন লঙ্কান ওপেনার লাহিরু থিরিমানে (৪)। কিন্তু পরের বলেই এলবিডব্লিউয়ের ফাঁদে পরেন তিনি। প্রথমে আম্পায়ার আউট না দেয়ায় রিভিউ নেয় কিউইরা। রিভিউতে দেখা যায় বলটি সঠিক স্থানেই পিচ করেছে। পরে আম্পায়ার তার সিদ্ধান্ত বদল করে আউটের সংকেত দেন থিরিমানেকে। 

প্রথম ওভার শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ১ উইকেটে ৪ রান।

শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠিয়েছে নিউজিল্যান্ড

দ্বাদশ আইসিসি ক্রিকেট বিশ্বকাপের তৃতীয় ম্যাচে কার্ডিফের সোফিয়া গার্ডেন টস জিতে প্রথমে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। টসে জিতলে নিজেও বোলিং বেঁছে নিতেন বলে জানিয়েছেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুণারত্নে।

আজকের খেলায় টিম সাউদিকে ছাড়াই মাঠে নামছে কিউইরা। ইনজুরি সমস্যার কারনে  হেনরি নিকলসকেও পাচ্ছে না দলটি। কিউই দলে একমাত্র স্পিনার হিসেবে আছেন স্যান্টনার। শ্রীলঙ্কা আস্থা রাখছে চার পেসারে। লাসিথ মালিঙ্গা ছাড়া থিসারা পেরেরা, ইসুরু উদানা ও সুরাঙ্গা লাকমাল আছেন লঙ্কান দলে। শ্রীলঙ্কা দলে কোন ইনজুরি সমস্যা নেই।

পরিসংখ্যান:

মুখোমুখি লড়াইয়ের হিসেব করলে দুটি দলই প্রায় সমান। মোট জয়ে কিছুটা এগিয়ে আছে নিউজিল্যান্ড। কিন্তু বিশ্বকাপ আসরে এগিয়ে লঙ্কানরা।
ওয়ানডেতে:
ম্যাচ: ৯৮
নিউজিল্যান্ড জয়ী: ৪৮
শ্রীলঙ্কা জয়ী: ৪১
টাই: ১
পরিত্যক্ত: ৮

বিশ্বকাপে:
ম্যাচ: ১০
শ্রীলঙ্কা জয়ী: ৬
নিউজিল্যান্ড জয়ী: ৪

নিউজিল্যান্ড একাদশ: মার্টিন গাপটিল, কলিন মুনরো, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেলর, টম ল্যাথাম (উইরেটরক্ষক), জেমস নিসাম, কলিন ডি গ্রান্ডহোম, মিচেল স্যান্টনার, ম্যাট হেনরি, লকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট।

শ্রীলঙ্কা একাদশ: দিমুথ করুণারত্নে (অধিনায়ক), লাহিরু থিরিমানে, কুশল পেরেরা (উইকেটরক্ষক), কুশল মেন্ডিজ, অ্যাঞ্জেলো ম্যাথুস, ধানাঞ্জয়া ডি সিলভা, জীবন মেন্ডিজ, থিসারা পেরেরা, ইসুরু উদানা, সুরাঙ্গা লাকমাল, লাসিথ মালিঙ্গা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ