Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিল্ডিংই সাফল্যের মূলমন্ত্র ইংল্যান্ডের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০১৯, ৫:০৯ পিএম | আপডেট : ৬:০১ পিএম, ১ জুন, ২০১৯

বিশ্বকাপে এসেও ওয়ানডে ক্রিকেটে আধিপত্য ধরে রেখেছে ইংল্যান্ড। ওভালে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ১০৪ রানে বিধ্বস্ত করে দারুন সূচনা করেছে ইয়ন মরগানের দল। ব্যাট ও বলের পাশাপাশি ফিল্ডিংয়েও এদিন ইংলিশরা ছিল দুর্দান্ত। দলের ওপেনার জেসন রয় বলেছেন, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংল্যান্ডের অসাধারণ ফিল্ডিংই এবারের বিশ্বকাপে তার দলকে ফেবারিট হিসেবে প্রমান করেছে।
ইংল্যান্ডের সাম্প্রতিক ব্যাটিং নিয়ে আলাভাবে বলার কিছু নেই। বোলিংয়ে তরুন পেসার জোফরা আর্চার ৩ উইকেট নিয়ে ইংলিশদের নতুন সম্ভাবনা জাগিয়ে তুলেছেন। অন্য বোলাররাও ছিলেন সফল। তবে সবকিছুকে ছাড়িয়ে গেছে ইংল্যান্ডের দুর্দান্ত ফিল্ডিং। বাউন্ডারিরর কাছাকাছি আনদিলে ফেহলুকায়োর ক্যাচ অসাধারণ দক্ষতায় এক হাতে লুফে নেন স্টোকস। এছাড়া এই অল রাউন্ডারের ক্ষিপ্রতায় রান আউট হন ডুয়াইন প্রিটোরিয়াস।
জেসন রয় স্বীকার করেছেন ছয় সপ্তাহের টানা টুর্নামেন্টে নিজেদের এগিয়ে নিতে হলে এই ধরনের ফিল্ডিংয়ের বিকল্প নেই। এতে দলের আত্মবিশ্বাসও কয়েক গুন বেড়ে যায়। এটাই ইংল্যান্ডের সেরা ফিল্ডিং প্রচেষ্টা কিনা এমন প্রশ্নের উত্তরে রয় বলেন, ‘অবশ্যই। বেনের ক্যাচটা ছিল অসাধারণ। পুরো দল হিসেবেও এটা দারুন একটি প্রচেষ্টা ছিল। ফিল্ডিং নিয়ে আমরা দারুন গর্বিত। গত বছর যা নিয়ে আমরা কিছুটা হতাশ ছিলাম। ব্যাট-বলে ধারাবাহিকতা থাকলেও এই একটি বিভাগে আমরা ভাল করতে পারছিলাম না। তবে বিশ্বকাপের মত বড় মঞ্চে খেলোয়াড়রা সেটাও প্রমান করেছে। দলের বিশেষজ্ঞরাও আমাদের জানিয়েছেন এটাই এ পর্যন্ত ইংল্যান্ডের সেরা ফিল্ডিং পারফরমেন্স।’
ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল হিসেবেতো বটেই, তার উপর স্বাগতিক হিসেবে প্রচন্ড চাপ নিয়েই এবারের বিশ্বকাপ শুরু করেছেন ইংল্যান্ড। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ম্যাচে ৮ উইকেটে ৩১১ রান করা ইংল্যান্ডের হয়ে ৫৪ রানের ইনিংস উপহার দেয়া রয় মনে করেন এই ধরনের চাপ দলের পারফরমেন্সে কোন প্রভাব ফেলবে না।
আগামী সোমবার ট্রেন্ট ব্রীজে ফর্মহীনতায় থাকা পাকিস্তানের মোকাবেলা করবে ইংল্যান্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট

১৬ জুলাই, ২০১৯
১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ