Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আমিরের দলভুক্তি যথার্থ ছিল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০১৯, ৫:১১ পিএম | আপডেট : ৬:০৩ পিএম, ১ জুন, ২০১৯

পাকিস্তানের বিশ্বকাপ মিশন শুরু হয়েছে ওয়েস্ট ইন্ডিজের কাছে টুর্নামেন্টে নিজেদের রেকর্ড ব্যবধানে হারের মধ্য দিয়ে। তবে এদিন পাক দলে আপন আলোয় উজ্জ্বল ছিলেন মোহাম্মদ আমির। অথচ বিশ্বকাপের দলে সুযোগই হচ্ছিল না এই তারকা পেসারের।
ফর্মহীনতার কারণেই পাকিস্তানের প্রাথমিক বিশ্বকাপ স্কোয়াডে দলে ছিলেন না আমির। পাকিস্তানী নির্বাচকরা শেষ মুহূর্তে তাকে দলভূক্ত করেন। নির্বাচকদের আস্থার প্রতিদান দিয়ে পরাজিত ম্যাচে ক্যারিবীয়দের তিনটি উইকেটই নেন ২৭ বছর বয়সী। ম্যাচ শেষে অধিনায়ক সরফরাজ আহমেদ বলেন, ‘আর্শ্চয্যজনক হলেও সত্য, বিশ্বকাপের প্রাথমিক দলে আমির ছিল না। তবে একটি বিষয় আমি এখানে বলতে চাই দলের মূল বোলার যখন নিয়মিত উইকেটবিহীন থাকে তখন সেটা অধিনায়কের জন্য অস্বস্তিকর হয়ে উঠে।’
বিশ্বকাপের আগে ১৪টি ম্যাচে বাঁহাতি পেসার আমির মাত্র ৫ উইকেট পেয়েছিলেন। বিশ্বকার শুরুর ঠিক আগে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজেও আমির রিজার্ভ খেলোয়াড় হিসেবে দলে ছিলেন। এমনকি পাকিস্তান দলীয় ব্যবস্থাপনার পক্ষ থেকে আমিরকে জানিয়ে দেয়া হয়েছিল ইংল্যান্ডের বিপক্ষে ভাল করতে না পারলেও বিশ্বকাপের দল থেকে তিনি বাদও পড়তে পারেন। ঐ সময়ই আমির ভাইরাল ইনফেকশনে আক্রান্ত হয়ে ইংল্যান্ডের বিপক্ষে আর খেলতে পারেননি। তারপরেও পাকিস্তানী নির্বাচকরা আমিরকে দলে রাখার সিদ্ধান্ত নিয়েছিলেন। ইংলিশ ইনফর্ম ব্যাটসম্যানদের বিপক্ষে পাকিস্তানের অন্য বোলাররা মোটেই সুবিধা করতে পারেননি। আর সে কারনেই সর্বোচ্চ পর্যায়ে আমিরের অভিজ্ঞতা নির্বাচকদের নতুন করে ভাবতে বাধ্য করে।

বিশ্বকাপের প্রথম ম্যাচে যদিও আমিরের খেলা নিয়ে শঙ্কা ছিল। কিন্তু শেষ পর্যন্ত দলে ফিরেই তিনি আস্থার প্রতিদান দেন। যদিও উইন্ডিজ বোলিং তোপে পাকিস্তানী ব্যাটসম্যানরা প্রথম ম্যাচে ছিল দারুন অসহায়। যেকোন পর্যায়েই ১০৫ রানের পুঁজি নিয়ে লড়াই করা বোলারদের জন্য কোনভাবেই সম্ভব নয়। কিন্তু তারপরেও আমির তার নিজেরটুকু করে দেখিয়েছেন। সাধারণত তিনি যে গতিতে বোলিং করেন কাল তার থেকে কিছুটা ধীরে বল করেছেন। তবে তার নিখুঁত লাইন ও লেংথের কাছে ওয়েস্ট ইন্ডিজ ৩ উইকেট হারায়।
৩ জুন পরবর্তি ম্যাচে পাকিস্তানের প্রতিপক্ষ স্বাগতিক ইংল্যান্ড।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট

১৬ জুলাই, ২০১৯
১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ