Inqilab Logo

ঢাকা, সোমবার , ১৮ নভেম্বর ২০১৯, ০৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

জিডিপিতে চীন থেকে পিছিয়ে পড়ল ভারত

শেষ প্রান্তিকে প্রবৃদ্ধির হার ৫.৮ শতাংশ

টাইমস অব ইন্ডিয়া | প্রকাশের সময় : ২ জুন, ২০১৯, ১২:০৬ এএম | আপডেট : ১২:১৫ এএম, ২ জুন, ২০১৯

গত জানুয়ারি-মার্চ চতুর্থ ও শেষ প্রান্তিকে ভারতের জিডিপি (গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট) প্রবৃদ্ধি মন্থর হয়ে ৫.৮ শতাংশ দাঁড়িয়েছে। ফলে প্রবৃদ্ধির হারে চীন থেকে পিছিয়ে পড়েছে ভারত।

প্রবৃদ্ধির এ হার আগের প্রান্তিকের (গত বছরের অক্টোবর-ডিসেম্বর) ৬.৬ শতাংশের চেয়ে কম। গত শুক্রবার সরকারি উপাত্তে এ কথা বলা হয়েছে। গত ৫ বছরে এটাই ছিল সবচেয়ে বেশি মন্থর জিডিপি প্রবৃদ্ধি। কৃষি ও নির্মাণ খাতে দুর্বল নৈপুণ্যের কারণেই জিডিপি প্রবৃদ্ধিতে এ মন্থরতা ঘটেছে। এর আগে ২০১৩-১৪ সালে সর্বনিম্ন প্রবৃদ্ধি ছিল ৬.৪ শতাংশ।

এদিকে ভারতের পরিসংখ্যান মন্ত্রণালয়ের উপাত্তে দেখা যায়, দেশে বেকারত্বের হার ২০১৭-১৮ অর্থ বছরে ৬.১ শতাংশ প্লাসে দাঁড়িয়েছে। জিডিপি প্রবৃদ্ধির এই হিসেবে দেখা যাচ্ছে যে ভারত চীনের কাছে তার বিশে^র দ্রæত বর্ধনশীল প্রধান অর্থনীতির অবস্থান হারিয়েছে। চীনের বর্তমান প্রবৃদ্ধির হার ৬.৪ শতাংশ।

কেন্দ্রীয় পরিসংখ্যান কার্যালয় (সিএসও) আরো জানায় যে ২০১৮-১৯ অর্থ বছরে জিডিপি প্রবৃদ্ধি ছিল ৬.৮ শতাংশ। আগের অর্থ বছরের ৭.২ শতাংশ থেকে তা কম।

নির্বাচন-প্রাক্কালের এক রিপোর্টে প্রদর্শিত বেকারত্বের সত্যতা স্বীকার করে সরকার গত শুক্রবার বলে যে ২০১৭-১৮ সালে দেশে কর্মহীনতার পরিমাণ ছিল ৬.১ শতাংশ। ৪৫ বছরের মধ্যে তা সর্বোচ্চ। সর্বভারতীয় ভিত্তিতে কর্মহীনতার সংখ্যা ছিল ৬.২ শতাংশ। অন্যদিকে বেকার নারীদের হার ছিল ৫.৭ শতাংশ।



 

Show all comments
  • Tania ২ জুন, ২০১৯, ১১:২২ এএম says : 0
    ওদের পতন অনিবার্য
    Total Reply(0) Reply
  • নাঈম ২ জুন, ২০১৯, ১১:২২ এএম says : 0
    যারা পরের ক্ষতি করে তার অবস্থা এরকমই হবে।
    Total Reply(0) Reply
  • সাইফুল ইসলাম ২ জুন, ২০১৯, ১১:২৩ এএম says : 0
    খবরটি শুনে খুব ভালো লাগলো।
    Total Reply(0) Reply
  • রিফাত ২ জুন, ২০১৯, ১১:২৩ এএম says : 0
    বাংলাদেশের উচিত চীনের সাথে সম্পর্ক বৃদ্ধি করা।
    Total Reply(0) Reply
  • লোকমান ২ জুন, ২০১৯, ১১:২৫ এএম says : 0
    ভারত বাংলাদেশের প্রতিবেশি, কিন্তু বন্ধু নয়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিডিপি

১৯ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ