Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ জুলাই ২০১৯, ০৭ শ্রাবণ ১৪২৬, ১৮ যিলক্বদ ১৪৪০ হিজরী।
শিরোনাম

জেরুজালেমে দূতাবাস সরানো দেশগুলোকে বয়কটের আহ্বান ওআইসির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০১৯, ১২:৪৩ এএম

ফিলিস্তিনের জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর ও এই নগরীকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়া দেশগুলোর সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)। গতকাল এক বিবৃতিতে বলা হয়, মক্কায় আয়োজিত সংস্থাটির ১৪তম সম্মেলনে যুক্তরাষ্ট্র ও গুয়াতেমালার দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের নিন্দা জানানো হয়েছে। একইসঙ্গে ওই নগরীতে দূতাবাস স্থাপনকারী দেশগুলোকে বয়কট করার জন্য ওআইসির সব সদস্য রাষ্ট্রকে আহ্বান জানানো হয়েছে।
এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা জারেড কুশনার চলতি মাসের শেষের দিকে বাহরাইনের এক সম্মেলনে দীর্ঘ প্রতীক্ষিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনার পরিপ্রেক্ষিতে অর্থনৈতিক গুরুত্ব তুলে ধরবেন।
পরিকল্পনাটিকে ট্রাম্প ‘শতাব্দীর চুক্তি’ হিসেবে উল্লেখ করেছেন। তবে, ফিলিস্তিনিরা এই পরিকল্পনাকে প্রত্যাখ্যান করেছে। তাদের দাবি, ট্রাম্পের সব নীতি ইসরাইলের পক্ষে গেছে। ২০১৭ সালের ডিসেম্বরে যুক্তরাষ্ট্র জেরুজালেমকে ইসরাইলে রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার পর থেকে ফিলিস্তিনিরা ট্রাম্প প্রশাসনের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করেছে। সূত্র : রয়টার্স।

 



 

Show all comments
  • মুহা. শহিদুল্লাহ ২ জুন, ২০১৯, ৪:৪৪ এএম says : 0
    OICর সকল সদস্য রাষ্ট্রকে এমন সিদ্ধান্ত নেয়ার আহ্বানের জন্যে OICকে ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ আব্দুস সালাম ২ জুন, ২০১৯, ৯:৪৩ এএম says : 0
    ভাল একটি উদ্যোগ। তবে দেখার বিষয় কতটা কার্যকরি হয়। দেখা যাবে কোন কোন দেশ তাদেরকে বয়কট করছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন