Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসরাইলের ‘ভূমিখেকো নীতি’ শান্তির পথে বাধা: ইউরোপীয় ইউনিয়ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০১৯, ১২:৪৮ পিএম

ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদিবাদী ইসরাইলের অবৈধ বসতি গড়ে তোলার সম্প্রসারণবাদী নীতির নিন্দা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। ২৮ জাতির এ সংস্থা বলেছে, ইসরাইলের এ ‘ভূমিখেকো নীতি’ শান্তির পথে একটি বাধা।

গতকাল (শনিবার) প্রকাশিত এক বিবৃতিতে ইইউ বলেছে, পূর্ব জেরুজালেমসহ ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলের এই অবৈধ বসতি স্থাপন নীতির কঠোর বিরোধিতা করে ইউরোপের দেশগুলো। ইসরাইলের এই কর্মকাণ্ড আন্তর্জাতিক আইন অনুসারে অবৈধ এবং শান্তির পথে বাধা।

দখলদার ইসরাইলের গৃহায়ণ মন্ত্রণালয় চলতি সপ্তাহে নতুন করে বায়তুল মুকাদ্দাস বা পূর্ব জেরুজালেম শহরে ৮০০ বাড়ি নির্মাণের দরপত্র আহ্বান করেছে। এরপর ইউরোপীয় ইউনিয়ন এক বিবৃতির মাধ্যমে এ নিন্দা জানালো।

ইইউ’র মুখপাত্র মাজা কোসিজানসিয়া ইইউ’র বিবৃতি পড়ে শোনান। এতে বলা হয়- “পূর্ব জেরুজালেমে বসতি নির্মাণ ও সম্প্রসারণবাদিতা কথিত দুই রাষ্ট্রভিত্তিক সমাধানকে ক্ষতিগ্রস্ত করবে।”

১৯৬৭ সালে ছয়দিনের যুদ্ধে পশ্চিম তীর ও পূর্ব বায়তুল মুকাদ্দাস দখল করে নেয়ার পর সেখানে ২৩০টির বেশি অবৈধ বসতি গড়েছে ইসরাইল এবং এসব বসতিতে ছয় লাখের বেশি ইহুদিবাদী বসবাস করে।
সূত্র : পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ