Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানের হতাশা আরো বাড়াতে চায় ইংল্যান্ড

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুন, ২০১৯, ৮:১৩ পিএম

আইসিসি ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানের হতাশা আরো বাড়াতে চায় স্বাগতিক ইংল্যান্ড। বিশ্বকাপের দ্বাদশ আসরের ষষ্ঠ ম্যাচে সোমবার পাকিস্তানের মুখোমুখী হবে ইংল্যান্ড। ট্রেন্ট ব্রিজে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচটি। নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ড ১০৪ রানে দক্ষিণ আফ্রিকাকে বিধ্বস্ত করলেও পাকিস্তান ৭ উইকেটের বড় ব্যবধানে হারে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। এ ম্যাচে ইংল্যান্ড জয় পেয়ে এগিয়ে যেত চাই। আর পাকিস্তান চাইবে ঘুরে দাঁড়াতে। যদিও ম্যাচের আগে ইংলিশদেরই এগিয়ে রাখতে চান ক্রিকেটভক্তরা। কারণ নিজেদের মাঠে ইংল্যান্ড কতটা ভয়ঙ্কর তা ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রমাণ করেছে তারা। তাছাড়া ব্যাটিং স্বর্গ হিসেবে বিবেচিত ট্রেন্ট ব্রিজের এ মাঠেই এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে দুইবার সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছে ইংল্যান্ড। অথচ গত শুক্রবার এ মাঠেই নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে লজ্জাজনকভাবে হেরে গেছে সরফরাজ আহমেদের পাকিস্তান। নটিংহ্যামের ব্যাটিং সহায়ক পিচে ক্যারিবীয়দের সুশৃংখল বোলিং তোপে ২১.৪ ওভারে মাত্র ১০৫ রানে গুটিয়ে যায় পাক ক্রিকেট দল। অথচ এখানেই পাকিস্তানের বিপক্ষে ২০১৬ সালে তিন উইকেটে ৪৪৪ এবং ২০১৮ সালে ছয় উইকেটে ৪৮১ রানের রেকর্ড গড়েছিল ইংল্যান্ড। তাছাড়া এ মাঠেই এবারের বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দিয়েছে ইংলিশরা।

পাকিস্তানের বিপক্ষে ম্যাচে ইংল্যান্ড আজ ফাস্ট বোলার মার্ক উডকে পুনরায় দলে ডাকতে পারে। শট পিচ বলে পাকিস্তানের দুর্বলতার বিষয়টি বিবেচনা করেই ফাস্ট বোলার জোফরা আর্চারের সঙ্গে জুটি হিসেবে উডকে রাখতে পারে স্বাগতিকরা। ম্যাচের আগে ইংল্যান্ড দলের সহকারী কোচ গ্রাহাম থর্প বলেন,‘গত শুক্রবার ওয়েস্ট ইন্ডিজ-পাকিস্তান ম্যাচে কি ঘটেছে সে বিষয়ে আমরা অবগত আছি। ওয়েস্ট ইন্ডিজ খুবই ভাল বোলিং করেছে, দেখে মনে হয়েছে তারা পাকিস্তানকে ঘিরে রেখেছে। সত্যি বললে আমি মনে করি পাকিস্তানের বিপক্ষে উডের অন্তর্ভুক্তি আলোচনা করা হবে।’ তিনি যোগ করেন,‘আমরা জয়ের ধারাবাহিকতায় থাকতে চাই। এক্ষেত্রে হয়তো পাকিস্তানের হতাশা আরো বাড়িয়ে দিবে ইংল্যান্ড।’ বাঁ পায়ের দীর্ঘ দিনের ইনজুরিটা যাতে আবার দেখা না দেয় সেটা বিবেচনা করেই মৌসুমের শুরু থেকে উড এখন পর্যন্ত মাত্র ১৩.১ ওভার বোলিং করেছেন। তবে আর্চারের মতো উডও ঘন্টায় ৯০ মাইল গতিতে বোলিং করতে সক্ষম হওয়ায় বিশ্বকাপ বিবেচনায় ইংল্যান্ড একটা ঝুঁকি নিতে পারে।

২০১৫ বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে লজ্জাজনকভাবে বিদায় নেয়ার পর থেকে ওয়ানডেতে দারুনভাবে ঘুরে দাঁড়িয়েছে ইংল্যান্ড। ফর্মের তুঙ্গে থাকা ইংলিশরা আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করেছে। তবে আর্চারের বোলিং তোপে প্রোটিয়ারা খেই হারিয়ে ফেলার আগে ওভালের ফ্ল্যাট উইকেটে ব্যাটিং করে স্বাগতিক ইংল্যান্ড নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ৩১১ রান তুলতে করতে পেরেছে।

ওয়ানডে ক্রিকেটে এক ইনিংসে পাঁচশ রান করা এক সময় অসম্ভব মনে হতো। তবে ইংল্যান্ড দলের সাম্প্রতিক সময়ের রেকর্ড ভাঙ্গা ব্যাটিং দেখে মনে হচ্ছে আজ ট্রেন্ট ব্রিজে আগে ব্যাটিং করলে পাঁচ’শর কাছাকাছি যেতে পারে তারা।

সম্প্রতি ইংল্যান্ডের কাছে ৪-০ ব্যবধানে একটি সিরিজ সহ নিজেদের শেষ ১১ ওয়ানডেতে হার মানে পাকিস্তান। তবে দলটির পেসার ওয়াহাব রিয়াজ শট পিচ বলকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন,‘কেউ যদি বাউন্সার দিয়ে আমাদের ঘায়েল করতে চায়, তাতে আমাদের কোন সমস্যা নেই।’

দু’দল:

ইংল্যান্ড: ইয়োইন মরগান (অধিনায়ক), জেসন রয়, জনি বেয়ারস্টো, জেমস ভিন্স, জস বাটলার (উইকেটরক্ষক), বেন স্টোকস, মঈন আলী, ক্রিস ওকস, লিয়াম প্লানকেট, টম কারান, লিয়াম ডসন, মার্ক উড, আদিল রশিদ, জোফরা আর্চার ও জো রুট।

পাকিস্তান: শোয়েব মালিক, মোহাম্মদ হাফিজ, সরফরাজ আহমেদ (অধি: ও উইকেটরক্ষক), ওয়াহাব রিয়াজ, মোহাম্মদ আমির, হারিস সোহেল, বাবর আজম, ইমাম-উল হক, আসিফ আলী, ইমাদ ওয়াসিম, ফখর জামান. শাদাব খান, হাসান আলী, শাহিন আফ্রিদি ও মোহাম্মদ হাসনাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট

১৬ জুলাই, ২০১৯
১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ