Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ জুলাই ২০১৯, ০৭ শ্রাবণ ১৪২৬, ১৮ যিলক্বদ ১৪৪০ হিজরী।
শিরোনাম

পাকিস্তান-ভারত সম্পর্কে নতুন মোড় : আকাশসীমার নিষেধাজ্ঞা প্রত্যাহার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০১৯, ১১:০৩ এএম

পাকিস্তানের বিরুদ্ধে আরোপিত আকাশসীমা নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ভারত। পাকিস্তান ভারতের বিরুদ্ধে নিষেধাজ্ঞা বৃদ্ধি করার দুই দিন পর এমন পদক্ষেপ নিলো ভারত। ভারতীয় বিমানবাহিনী জানিয়েছে, দুই দেশের মধ্যকার ১১টি সীমান্ত পয়েন্ট খুলে দেয়া হয়েছে।
গত ফেব্রুয়ারিতে পাকিস্তান বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএ) সে দেশের আকাশসীমা ভারতের বাণিজ্যিক ফ্লাইটের জন্য বন্ধ করে দেয়। ভারতও একই পদক্ষেপ নেয়। পরে ২৮ মে ইসলামাবাদ জানায়, ওই নিষেধাজ্ঞা ১৫ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। পুলওয়ামায় ভারতীয় সেনাবাহিনীর ওপর হামলাকে ঘিরে সৃষ্ট উত্তেজনার কারণেই আকাশসীমা নিষিদ্ধ করে দিয়েছিল দেশ দু’টি।

এদিকে পাকিস্তান নিষেধাজ্ঞা বৃদ্ধির দুই দিন পর ৩১ মে এক টুইটে ভারতীয় বিমানবাহিনী জানিয়েছে, তারা পাকিস্তানের ওপর আরোপিত সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে। তারা জানিয়েছে, দুই দেশের মধ্যকার আকাশসীমার ১১টি যাতায়াত পয়েন্ট খুলে দেয়া হয়েছে। তবে পয়েন্টগুলো দিয়ে পাকিস্তানি ফ্লাইট তখনই যাতায়াত করতে পারবে যখন পাকিস্তানও ভারতের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা সরিয়ে নেবে।

উল্লেখ্য, চলতি বছরের গোড়ার দিকে পাকিস্তান ও ভারতের মধ্যে সম্পর্কের অবনতি হয়। ১৪ ফেব্রুয়ারি কাশ্মিরের পুলওয়ামায় ভারতীয় সেনাবাহিনীর গাড়িবহরে হামলায় প্রাণ হারান ৪০ জনের বেশি ভারতীয় সেনা। হামলার জবাবে পরে দুই দেশের মধ্যে স¤পর্কের তীব্র অবনতি হয়। ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানে হামলা চালানোর দাবি করে ভারত। এর জেরে দুই দেশের মধ্যে উত্তেজনা আরো বৃদ্ধি পায়। পরদিন পাকিস্তানও পাল্টা হামলা চালায় এবং ভারতের দু’টি জঙ্গিবিমান ঘায়েল ও একজন পাইলটকে আটক করে। এসব ঘটনার প্রভাব পড়ে দুই দেশের মধ্যকার যোগাযোগব্যবস্থার ওপর। বন্ধ করে দেয়া হয় আকাশসীমা, ট্রেন ও বাস।

সূত্র : হিন্দুস্তান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন