Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

ইউরোপের মৌসুম সেরা দলে মেসি-রোনালদো, নেই সালাহ

চ্যাম্পিয়ন্স লিগ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০১৯, ৫:০৫ পিএম

এবারের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ফাইনালে খেলা হয়নি দুজনের কারো। সেমিফাইনালে অবিশাস্য পরাজয়ে হৃদয় ভাঙে লিওনেল মেসির বার্সেলোনার। ক্রিশ্চিয়ানো রোনালদোর জুভেন্টাস তো বিদায় নেয় তারও আগে, শেষ আট থেকে। গত পাঁচ মৌসুমে এবারই প্রথম মেসি-রোনালদোর কেউ খেলেনি ইউরোপিয়ান শীর্ষ প্রতিযোগিতার ফাইনালে। তবে চ্যাম্পিয়ন্স লিগে ২০১৮-১৯ মৌসুমের সেরা দলে ঠিকই জায়গা করে নিয়েছেন বিশ্ব ফুটবলের দুই সুপারস্টার। তবে জায়গা হয়নি ফাইনালে টুর্নামেন্টের দ্বিতীয় দ্রুততম গোল করা মোহাম্মাদ সালাহর।
জুভেন্টাস শেষ আটে ডাচ জায়ান্ট আয়াক্সের কাছে পরাজিত হয়ে বিদায় নেয়। অন্যদিকে সেমিফাইনালের প্রথম লেগে মেসির দুর্দান্ত পারফরমেন্সের পরও লিভারপুলের কাছে দ্বিতীয় লেগে নাটকীয় পরাজয় ঘটে বার্সার। ১২ গোল করে ২০১৮-১৯ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ গোলদাতা হয়েছেন মেসি। স্প্যানিশ চ্যাম্পিয়ন দল থেকে সুযোগ পেয়েছেন একমাত্র তিনিই।
শেষ চার পর্যন্ত দুর্দান্ত ফর্মে থাকা আয়াক্সের পাঁচজন উয়েফা সেরা দলে জায়গা করে নিয়েছেন, তারা হলেনÑ মাথিয়াস ডি লিট, ফ্রেঙ্কি ডি ইয়াং, ডেভিড নেরেস, হাকিম জিয়েচ ও ডুসান তাদিচ। ফাইনালে পরাজিত টটেনহ্যামের থেকে জায়গা পেয়েছেন ইয়ান ভারটনগেন, লুকাস মৌরা ও মৌসা সিসোকো। বিজয়ী লিভারপুলের তিনজন ডিফেন্ডার ট্রেন্ট আলেক্সান্ডার-আর্নল্ড, অ্যান্ডি রবার্টসন ও ভার্জিল ফন ডিক ছাড়াও আরো আছেন জর্জিনিও উইজনালডাম, সাদিও মানে ও গোলরক্ষক আলিসন।
উয়েফার টেকনিক্যাল অবজারভারদের নির্বাচনে এই দলে আরো জায়গা করে নিয়েছেন লিঁও মিডফিল্ডার টানগু এনডোম্বেলে ও ম্যানচেস্টার সিটির দুই তারকা কেভিন ডি ব্রুইনে ও রাহিম স্টার্লিং। টেকনিক্যাল অবজারভারদের সাথে নির্বাচক প্যানেলে আরো ছিলেন বেলজিয়ামের কোচ রবার্তো মার্টিনেজ, ইংলিশ ম্যানেজার গ্যারেথ সাউথগেট ও ম্যানচেস্টার সিটির সাবেক বস ডেভিড ময়েস।
চ্যাম্পিয়ন্স লিগের মৌসুম সেরা দল :
গোলরক্ষক : আলিসন (লিভারপুল), মার্ক-আন্দ্রে টের স্টেগান (বার্সেলোনা)।
ডিফেন্ডার : ট্রেন্ট আলেক্সান্ডার-আর্নল্ড (লিভারপুল), মাথিয়াস ডি লিট (আয়াক্স), অ্যান্ডি রবার্টসন ও ভার্জিল ফন ডিক (লিভারপুল), ইয়ান ভারটনগেন (টটেনহ্যাম)।
মিডফিল্ডার : কেভিন ডি ব্রুইনে (ম্যান সিটি), ফ্রেঙ্কি ডি ইয়াং (আয়াক্স), টানগু এনডোম্বেলে (লিঁও), ডেভিড নেরেস (আয়াক্স), মৌসা সিসোকো (টটেনহ্যাম), রাহিম স্টার্লিং (ম্যান সিটি), জর্জিনিও উইজনালডাম (লিভারপুল), হাকিম জিয়েচ (আয়াক্স)।
ফরোয়ার্ড : সাদিও মানে (লিভারপুল), লিওনেল মেসি (বার্সেলোনা), লুকাস মৌরা (টটেনহ্যাম), ক্রিশ্চিয়ানো রোনালদো (জুভেন্টাস), ডুসান টাডিচ (আয়াক্স)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন