Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

ঈদের ছবির হালচাল

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০১৯, ৬:২২ পিএম

ঈদ উৎসবে মানুষের বিনোদনের অন্যতম মাধ্যম হচ্ছে মুক্তি পাওয়া নতুন সিনেমা দেখা। বেশ কয়েকবছর থেকে বড় বাজেটের ছবিগুলোই শুধু ঈদে মুক্তি পেয়ে আসছে। দর্শকরা ঈদের সময়েই সবচেয়ে বেশি সিনেমা দেখেন। তাই সবাই চান এ সময়ে তাদের ছবিগুলো মুক্তি দিতে। গত কয়েকবছর থেকে ছবির প্রচারণাতেও এসেছে ভিন্নতা। আগে শুধুমাত্র ছবির প্রচারের জন্য বেতার, পোস্টার, পত্র-পত্রিকায় বিজ্ঞাপন, আর মাইকিংয়ের মধ্যেই সীমাবদ্ধ ছিলো। বর্তমানে ইন্টারনেটের কল্যাণে সেখানে এসেছে নতুন মাত্র। বর্তমানে অনলাইন প্রচারণা বেড়েছে ফেসবুক, ফ্যানপেজ, টুইটার, ইউটিউবসহ সামাজিক যোগাযোগ মাধ্যমেও থাকছে সিনেমা প্রচারের বিষয়টি। নিত্য নতুন পোস্টার, টিজার, ট্রেলার, গান থাকছে অনলাইন জুড়ে। কারা কী নতুন চমক দিবেন তা নিয়ে থাকছে বিস্তর প্রতিযোগিতা। তবে এই অনলাইনের প্রচারে কতোটা লাভবান হচ্ছে সেটা ছবি সংশ্লিষ্টরাই বলতে পারবেন।
ইতোমধ্যেই ঈদের সিনেমা নিয়ে সবখানে চলছে উৎসবের আমেজ। দর্শকরা চিন্তা-ভাবনা শুরু করে দিয়েছেন কে, কোন সিনেমা দেখবেন। ঈদের সময়েই হল মালিকরা লাভের মুখ দেখেন। অন্যসময় দর্শকরা হলমুখি না হলেও ঈদ উৎসবে হলে ছবি দেখতে আসেন। দুই উৎসবের দিকেই তাকিয়ে থাকেন ছবির প্রযোজকসহ অন্যরা। এবার ঈদে মুক্তির তালিকায় অনেক ছবির নাম থাকলেও অবশেষে তিন থেকে চারটি ছবি মুক্তি পাচ্ছে। এরমধ্যে বেশি সিনেমা হলে মুক্তি পাচ্ছে শাকিব খান-বুবলী অভিনীত ‘পাসওয়ার্ড’। এর পরের অবস্থানে রয়েছে শাকিব খান-ববি অভিনীত ‘নোলক’ ছবিটি। এছাড়া কয়েকটি সিনেমা হলে মুক্তি পাচ্ছে তারিক আনাম খান-স্পর্শিয়া অভিনীত ‘আবার বসন্ত’ ছবিটি।
পাসওয়ার্ড : শাকিব খান প্রযোজিত দ্বিতীয় ছবি ‘পাসওয়ার্ড’। ছবিটি পরিচালনা করেছেন মালেক আফসারী। ছবিটি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে আলোচনা ও সমালোচনা।
পরিচালক মালেক আফসারীর মতে, এ রকম ছবি বলিউডেরও কেউ নির্মাণ করতে পারবেন না। এমনকি এটা সম্পূর্ণ মৌলিক ছবি। কোনও ছবি থেকে নকল করা হয়নি। তার এই অতিরিক্ত আত্মবিশ্বাস আবার বুমেরাং হয় কি না, সেটাই দেখার বিষয়।
এদিকে এরই মধ্যে বেরিয়েছে ছবিটির টিজার। টিজার প্রকাশের পর আলোচনার বাতাসের মোড় ঘুরে যায়। সমালোচনার ঝড়ো হাওয়া বইতে থাকে। কথা উঠে তামিল ছবি ‘ডায়নামাইট’ ছবির নকল করে ‘পাসওয়ার্ড’ নির্মাণ করা হয়েছে। যদিও এই নকলের অভিযোগ মানতে নারাজ মালেক আফসারী। তিনি এখন পর্যন্ত ছবিটিকে মৌলিক ছবি বলেই বিভিন্ন মাধ্যমে মন্তব্য করছেন।
‘পাসওয়ার্ড’ ছবিতে শাকিব খানের বিপরীতে আছেন শবনম বুবলী। তিনি বলেন, ‘আমি যতটুকু অভিনয় করি, তার সবকিছুই শিখেছি শাকিব খানের কাছ থেকে। এখনও কাজ করতে গিয়ে শিখছি। তিনি অনেক মেধাবী একজন অভিনেতা। আমাদের দুজনকে জুটি হিসেবে এরই মধ্যে গ্রহণ করেছেন দর্শক। ফলে একের পর এক ছবিতে দুজনের জুটি হিসেবে কাজ করার সুযোগ তৈরি হয়েছে। এ কথাগুলো পুরনো হলেও এটাই সত্যি।’
এই নায়িকা আরও বলেন, ‘তবে ‘পাসওয়ার্ড’ সিনেমাটি নিয়ে আগাম কিছুই বলতে চাই না। আমার বিশ্বাস দর্শক শুরু থেকেই যেভাবে সানন্দে আমাকে গ্রহণ করেছেন, এবারই সেই ধারবাহিকতা বজায় রাখবেন তারা। আমার আগের সিনেমাগুলোর মতোই সুপারহিট ব্যবসা করবে সিনেমাটি।’
এদিকে শাকিব খান সংবাদমাধ্যমকে জানান, ‘পাসওয়ার্ড’ একটি আন্তর্জাতিক মানের ছবি। প্রচুর টাকা খরচ করে তিনি ছবিটি নির্মাণ করেছেন। অনেকদিন দেশের মানুষ ভালো মানের একটি ছবি দেখতে পারবেন। ছবিটি সংশ্লিষ্ট কর্তাব্যক্তিরা জানিয়েছেন, প্রায় ১৮০টির মতো প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ‘পাসওয়ার্ড’। যদিও প্রেক্ষাগৃহ বুকিংয়ের কোনও তালিকা তারা দিতে পারেননি।
নোলক : ক্রমাগত জটিলতা কাটিয়ে অবশেষে মুক্তি পাচ্ছে ‘নোলক’। প্রযোজক পরিচালকের দ্বন্দ্বে ছবিটির মুক্তি নিয়ে দেখা দিয়েছিল অনিশ্চয়তা। সর্বশেষ আদালতের রায় ঘোষণার তারিখ পিছিয়ে যাওয়ায় অনিশ্চয়তার মেঘ কেটে যায়।
এর আগে, ২০১৭ সালের ২১ নভেম্বর রাজধানীর এক অভিজাত রেস্তোরাঁয় ‘নোলক’ ছবির নাম ঘোষণা করা হয়। সে সময় ছবির পরিচালক হিসেবে রাশেদ রাহা আর প্রযোজক হিসেবে আত্মপ্রকাশ ঘটে সাকিব ইরতেজা চৌধুরীর। এরপর দ্বন্দ্ব দেখা দেয় ছবির পরিচালক ও প্রযোজকের মধ্যে। অবশেষে সেই বরফ গলেছে।
‘নোলক’ ছবিতে জুটি বেঁধেছেন শাকিব খান ও ববি। নতুন ছবি নিয়ে ববি বলেন, ‘নোলক একটি মৌলিক ছবি। এই ছবির গল্প অনেক শক্তিশালী। এখানে শাকিব খানকে সম্পূর্ণ নতুন রূপে হাজির করা হয়েছে। আমি ব্যক্তিগতভাবে কখনও তাকে এমন চরিত্রে অভিনয় করতে দেখিনি। এ ছাড়া আমিও পুরোপুরি ভিন্ন ধরনের একটি চরিত্রে অভিনয় করেছি। আমি মনে করি, এবারের ঈদের অন্যতম সেরা ছবি হবে ‘নোলক’। আমি আমার চেষ্টার সবটুকু দিয়ে চেষ্টা করেছি ভালো অভিনয় করার।’
তবে স্বয়ং শাকিব খান চাইছেন না ছবিটি ঈদে মুক্তি পাক। তার ভাষ্য, ‘নোলক’ ভালো গল্পের ছবি। তবে এটি ঈদে মুক্তি পাওয়ার জন্য উপযুক্ত ছবি নয়। যদিও ছবির প্রযোজক শাকিবের কথার তোয়াক্কা না করে ঈদেই ছবি মুক্তি দিতে অনড় থাকেন। সেই লক্ষ্যে তিনি প্রচারণাও শুরু করেছিলেন বেশ আগে থেকে। ছবিটি অর্ধশতাধিক সিনেমা হলে মুক্তি পাবে বলে জানা গেছে।
আবার বসন্ত : অনন্য মামুন পরিচালিত ‘আবার বসন্ত’ নিয়ে কোনও সমালোচনা বা কোনো বিতর্ক নেই। বরং ছবিটি নিয়ে চলছে ইতিবাচক আলোচনা। ছবির গল্পটা ভিন্নধর্মী হওয়ায় অনেকে এটা ঈদের সেরা গল্পের ছবি মনে করছেন।
ছবির প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন তারিক আনাম খান ও অর্চিতা স্পর্শীয়া। অসম প্রেমের গল্প নিয়ে মূলত ছবির কাহিনী এগিয়েছে। এই প্রেমটা যে শুধু জৈবিক চাহিদার কথা বলেছে, তা নয়। এই প্রেমের মাঝে একটি বার্তা আছে, যা ছবিটি দেখার সময় দর্শক সহজে অনুধাবন করতে পারবে।
ছবিটি নিয়ে অভিনেতা তারিক আনাম খান বলেন, ‘ঈদ মানে শাকিব খানের ছবি। এই মৌসুমে ‘আবার বসন্ত’ মুক্তি দেওয়া একটি সাহসের কাজ। এই সিনেমায় এমন কিছু মানুষের গল্পকে তুলে ধরা হয়েছে যাদের আমরা মনে করি সমাজ থেকে তারা বাতিল হয়ে যাচ্ছেন। যে মানুষদের আমরা সমাজের বোঝা মনে করি। মনে করি, তাদের জীবনে বসন্ত বলে কিছু নেই। তাদেরই গল্প এটি। ভিন্ন ধারার এই সিনেমাটি সবাই উপভোগ করবেন। সবার সহযোগিতা ও শুভকামনা থাকলে সিনেমাটি অবশ্যই সফল হবে।’
স্পর্শিয়া বলেন, ‘ভালো একটি কাজ করেছি। আমি আরও সিনেমা করতে চাই। ছবিটি দেখার পর আপনারা আমার ভুলগুলো ধরিয়ে দেবেন। আমি আরো ভালো করতে চাই। নায়িকা কি না, আমি জানি না, সব সময় চেয়েছি আমি যেন ভালো অভিনেত্রী হতে পারি। অনন্য মামুনকে ধন্যবাদ আমাকে সুযোগ দেওয়ার জন্য।’
ছবিটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মনিরা মিঠু, করভি মিজান, ইমতু রাতিশ, মুকিত, আনন্দ খালিদসহ অনেকে। ছবিটি প্রযোজনা করেছে ট্যাম মাল্টিমিডিয়া। ‘পাসওয়ার্ড’ ও ‘নোলক’ ছবির মতো বড় আকারে ‘আবার বসন্ত’ মুক্তি পাবে না। এরই মধ্যে চূড়ান্ত হয়ে গিয়েছে প্রেক্ষাগৃহের তালিকাও।



 

Show all comments
  • Man foysal ahmed ১৩ জুন, ২০১৯, ৭:০৮ এএম says : 0
    Na notun sohbi keno Amon how Amar jana nai
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিনেমা


আরও
আরও পড়ুন