Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ঘূর্ণিঝড়ে প্রয়োজনীয় অ্যাপ

প্রকাশের সময় : ৩১ মে, ২০১৬, ১২:০০ এএম

শওকত আলম পলাশ

ভৌগোলিক অবস্থান আর জলবায়ুর কারণে বাংলাদেশে প্রায় বড় ধরনের ঘূর্ণিঝড় আঘাত হানে। এপ্রিল মে-মাস ও অক্টোবর-নভেম্বর মাসে বাংলাদেশে সাধারণত ঘূর্ণিঝড় হয়। মাঝে-মধ্যেই বড় ধরনের ঘূর্ণিঝড়ে সব লন্ডভন্ড হয়ে যায়। সম্প্রতি বাংলাদেশের উপর দিয়ে বয়ে গেছে ঘূর্ণিঝড় রোয়ানু। শত শত ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে। ঘূর্ণিঝড়ের সময় আবহাওয়ার বিভিন্ন তথ্য জানতে অনেকেই উৎসুক থাকেন। আবার ঘূর্ণিঝড় কবলিত মানুষের মাঝে সঠিক সময়ে আবহাওয়ার বিভিন্ন তথ্য পোঁছানোও খুব জরুরি। ঘূর্ণিঝড়সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের তথ্য জানানোর জন্য রয়েছে বেশ কয়েকটি স্মার্টফোন অ্যাপ। যা ডাউনলোড করে নিজে নিরাপদে থাকার পাশাপাশি বন্ধু-স্বজনদেরও সতর্ক করে দেয়া যাবে।

ঞড়ৎহধফড়
রেডক্রসের এই অ্যাপটি গুগলের অ্যান্ড্রয়েড আর অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন একেবারে বিনামূল্যে। এই অ্যাপটিতে টর্নেডো সম্পর্কে প্রয়োজনীয় বিভিন্ন তথ্য পাওয়া যাবে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশানিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন থেকে টর্নেডোর পূর্বাভাস পাওয়া যাবে এই অ্যাপটি দিয়ে। এছাড়াও অ্যাপটি দরকারি সময়ে আপনাকে বিভিন্ন পরামর্শও দিতে পারে। যেমন, টর্নেডোতে আক্রান্ত হলে করণীয় কি, কোন কোন স্থানে টর্নেডো আশ্রয় কেন্দ্র রয়েছে, আপনার হাতের কাছে কি কি সম্পদ আছে ও সেগুলো কিভাবে আপনার কাজে লাগতে পারে সে সম্পর্কে বিভিন্ন তথ্য দেবে।

ঘঙঅঅ ডবধঃযবৎ জধফরড়
যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশানিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশনের (এনওএএ) এই অ্যাপটি গুগলের অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা পাবেন ৪ ডলারে। আর আইওএস ব্যবহারকারীরা পাবেন ১ ডলারে। এই অ্যাপটি ব্যবহার করে অঞ্চলভিত্তিক আবহাওয়ার তথ্য সরাসরি জানা যাবে। পাশাপাশি আপনার এলাকার আবহাওয়ার তথ্যও আপনি অ্যাপটিতে দিতে পারবেন। আপনার দেয়া আবহাওয়ার কোনো পূর্বাভাস দিয়ে উপকৃত হতে পারবেন অনেকেই।

ঞড়ৎহধফড় ঝঢ়ু ঢ়ষঁং
এই অ্যাপটি অ্যান্ড্রয়েড ও অ্যাপলে বিনামূল্যে পাওয়া যাবে। অ্যাপটি টর্নেডোর বিভিন্ন তথ্য দেয়ার পাশাপাশি আক্রান্ত এলাকার ছবিও আপনাকে সরবরাহ করবে। অর্থাৎ, আপনি এই অ্যাপটি ব্যবহার করে সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা নিতে পারবেন।

জধফধৎ ঝপড়ঢ়ব
এই অ্যাপটির জন্য আপনাকে কিছু টাকা ব্যয় করতে হবে। ১০ ডলারে গুগলের প্লে-স্টোর ও অ্যাপলের আইটিউনস থেকে কেনা যাবে। টর্নেডোর সময় আক্রান্ত এলাকায় থাকা উদ্ধারকর্মী ও টেলিভিশনের আবহাওয়াবিদরা এই অ্যাপটি ব্যবহার করেন। দুর্যোগ প্রবণ এলাকার কোন অংশে আপনার অবস্থান, সেই অংশে কি পরিমাণ ক্ষয়-ক্ষতি হতে পারে, আশ্রয়কেন্দ্রসহ উদ্ধারকারী দলের তৎপরতাসহ বিভিন্ন তথ্য সরবরাহ করবে এই অ্যাপ। এই অ্যাপটি অ্যাপলের স্মার্টওয়াচেও ব্যবহার করা যাবে।

খড়পধষ ডবধঃযবৎ
এই অ্যাপটি ডাউনলোড করতে কোনো টাকা-পয়সার দরকার হবে না। প্লে-স্টোর আর আইটিউনস থেকে অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড করা যাবে। এই অ্যাপটি স্থানীয় আবহাওয়ার বিভিন্ন পূর্বাভাস সরবরাহ করবে। এর পাশাপাশি আবহাওয়া সম্পর্কিত বিভিন্ন সংবাদও আপনার হাতের মুঠোয় পৌঁছে দেবে।

ঘরীষব
এই অ্যাপটিও পাওয়া যাবে বিনামূল্যে। অ্যাপটি টর্নেডোর জন্য বিশেষায়িত কোনো অ্যাপ নয়। তবে এই অ্যাপটি দিয়ে পাবলিক সেফটি কর্মকর্তা ও দমকল বাহিনীর সরবরাহ করা বিভিন্ন তথ্য জানতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড়ে প্রয়োজনীয় অ্যাপ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ