Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

দুর্নীতির অপরাধে কানুনগো বরখাস্ত

লালবাগ ভূমি অফিসে আকস্মিক পরিদর্শনে সচিব

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ জুন, ২০১৯, ১২:০৫ এএম

দুর্নীতি এবং অসদাচরণের প্রমাণ পাওয়ায় ঢাকার লালবাগ রাজস্ব সার্কেলের কানুনগো এইচ এম মেজবাহ উদ্দিনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ভূমি সচিব মো.মাক্ছুদুর রহমান পাটওয়ারী আকস্মিক ভাবে ঢাকার লালবাগ রাজস্ব সার্কেল ভূমি অফিস পরিদর্শন করেন। পরিদর্শন কালে উক্ত অফিসের কানুনগো এইচ এম মেজবাহ উদ্দিনের ব্যক্তিগত মোবাইল ফোনে অবৈধ লেনদেন করা প্রাথমিক তথ্য পাওয়া সচিব সঙ্গে সঙ্গে লালবাগ রাজস্ব সার্কেলের কানুনগো এইচ এম মেজবাহ উদ্দিনকে সাময়িক বরখাস্ত করেন।

গতকাল সোমবার ভুমি মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, গত ২৯ সকাল ১১ টায় ভূমি সচিব মো. মাক্ছুদুর রহমান পাটওয়ারী আকস্মিক ভাবে ঢাকার লালবাগ রাজস্ব সার্কেল ভূমি অফিস পরিদর্শন করেন। পরিদর্শন কালে উক্ত অফিসের কানুনগো এইচ এম মেজবাহ উদ্দিন-এর ব্যক্তিগত মোবাইল ফোনে জনৈক মেটাডোর আরিফ নামে সেভ করা মোবাইল ফোনের সাথে ২ মিনিটের কিছু বেশি সময়ের সন্দেহজনক কথোপকথনে অবৈধ লেনদেন সংক্রান্ত প্রাথমিক তথ্য পাওয়া যায়। তাৎক্ষণিক ভাবে মেটাডোর আরিফ নামীয় ব্যক্তির সাথে উক্ত কানুনগোর মোবাইল হতে পুনরায় ফোন করে যাচাই করে অবৈধ লেনদেনের বিষয়টি সম্পর্কে নিশ্চিত হওয়া যায়। এমতাবস্থায়, সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর বিধি-১২ অনুযায়ী কানুনগো এইচ এম মেজবাহ উদ্দিনকে চাকরি হতে সাময়িক বরখাস্ত করা হয়। এছাড়া, বিধি অনুযায়ী তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া শীঘ্রই শুরু হবে।

দক্ষ, স্বচ্ছ ও জন-বান্ধব ভূমি ব্যবস্থাপনা গড়ার প্রত্যয়ে এবং ভূমি অফিসে দুর্নীতি প্রতিরোধের অংশ হিসেবে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী’র নির্দেশে ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তারা রুটিন করে দেশের বিভিন্ন ভূমি অফিস পরিদর্শন কিংবা আকস্মিক পরিদর্শন শুরু করেছেন। পরিদর্শন শেষে কর্মকর্তাদেরকে নিয়মিত পরিদর্শন রিপোর্ট ভূমি মন্ত্রণালয়ে জমা দিতে হয়।

ভূমি সচিবের সাথে পরিদর্শন দলে উপস্থিত ছিলেন, অতিরিক্ত সচিব (উন্নয়ন) আবদুল হক, ভূমি সচিবের একান্ত সচিব মো. দৌলতুজ্জামান খাঁন সহ সংশ্লিষ্ট রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ