Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

সেবার মানসিকতা নিয়ে চিকিৎসা করুন

নরসিংদীতে ডা. ইকবাল আর্সালান

স্টাফ রিপোর্টার, নরসিংদী থেকে : | প্রকাশের সময় : ৪ জুন, ২০১৯, ১২:০৫ এএম

স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি ডা. এম ইকবাল আর্সলান বলেছেন, চিকিৎসকদেরকে নিজেরাই নিজেদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। আন্তরিকভাবে চিকিৎসা সেবার মাধ্যমে রোগীদের সাথে সম্পর্কের উন্নয়ন ঘটালেই চিকিৎসকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত হবে। চিকিৎসকদের মত মানুষের মন জয়ের এত সুযোগ আর কোন পেশাজীবীদের নেই। চিকিৎসকদের উচিত শুধু যান্ত্রিকতার উপর নির্ভর না করে রোগ জিজ্ঞাসার মাধ্যমে রোগীদের সাথে নিবিড় সম্পর্ক গড়ে তোলা। চিকিৎসা একটি সেবামূলক পেশা। সেবার মানসিকতা নিয়ে চিকিৎসা করলে কোন রোগীই চিকিৎসকদের ওপর ক্ষিপ্ত বা ক্ষুব্ধ হবে না। উপরন্তু রোগী ও তাদের আত্মীয়-স্বজনরাই হবে চিকিৎসকদের প্রতিরক্ষা বুহ্য। সেবামূলক পেশা হিসাবে চিকিৎসকরাই হতে পারে সবচেয়ে সম্মানের দাবিদার।

গত রোববার সন্ধ্যায় নরসিংদীর স্টাইলাস রেস্টুরেন্টে স্বাচিপ নরসিংদী জেলা আয়োজিত এক ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। এতে বিশেষ অতিথি ছিলেন স্বাচিপের মহাসচিব ডা. এম এ আজিজ। সম্মানিত অতিথি ছিলেন নরসিংদী সিভিল সার্জন ডাক্তার মো. হেলাল উদ্দিন। স্বাচিপ নরসিংদীর সভাপতি, বিশিষ্ট বিশেষজ্ঞ চিকিৎসক ডা. মোজাম্মেল হক কমলের সভাপতিত্বে স্বাগতিক বক্তব্য পেশ করেন সাধারণ সম্পাদক সাজেদুল হক অপু। উপস্থিত ছিলেন নরসিংদী সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার সৈয়দ আমিরুল হক শামীম, নরসিংদী জেলা হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার এ এন এম মিজানুর রহমান, বিশিষ্ট অর্থোপেডিক সার্জন ডা. এহতেশামুল হক, জেলা হাসপাতালের তত্ত¡াবধায়ক ডা. শীতল চৌধুরী, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. সুবিনয় কৃষ্ণ পাল এবং ডাক্তার গোলাম দস্তগীর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিকিৎসা

২৭ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ