Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬, ১৬ শাওয়াল ১৪৪০ হিজরী।

ছাত্রদলের কমিটি বাতিল ৪৫ দিন পর কাউন্সিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুন, ২০১৯, ১০:৩২ পিএম

বাতিল করা হয়েছে জাতীয়তাবাদী ছাত্রদলের কমিটি কমিটি। মেয়াদোত্তীর্ণ হওয়ার কারণে সোমবার (৩ জুন) এই কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, ছাত্রদলের বর্তমান কমিটি বাতিল করা হয়েছে। আগামী ৪৫ দিনের মধ্যে ছাত্রদলের কাউন্সিলরদের মতামতের ভিত্তিতে নতুন কেন্দ্রীয় সংসদ গঠন করা হবে। প্রথমবারের মতো ছাত্রদলের কাউন্সিলে প্রার্থী হওয়ার যোগ্যতাও নির্ধারণ করে দেয়া হয়েছে। প্রার্থী হওয়ার যোগ্যতা: ছাত্রদলের প্রাথমিক সদস্য হতে হবে। অবশ্যই বাংলাদেশে অবস্থিত কোন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র হতে হবে। কেবলমাত্র ২০০০ সাল থেকে পরবর্তীতে যে কোন বছরে এসএসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। খুব শীঘ্রই ছাত্রদলের কাউন্সিলের তফসিল ঘোষণা করা হবে বলেও জানান রিজভী।

২০১৪ সালের ১৪ অক্টোবর রাজিব আহসানকে সভাপতি ও আকরামুল হাসানকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি ঘোষণা করেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। ওই কমিটির মেয়াদ শেষ হয়েছে ২০১৬ সালের ১৪ অক্টোবর। আড়াই বছরের বেশি সময় ধরে মেয়াদোত্তীর্ণ হওয়ার পরও রাজিব-আকরাম কমিটিই ছাত্রদল পরিচালনা করে আসছিল। সম্প্রতি ছাত্রদলের নতুন কমিটি গঠন নিয়ে আলোচনা শুরু হয়। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ছাত্রদলের নতুন নেতৃত্ব খুঁজতে সাবেক নেতাদের সমন্বয়ে একটি সার্চ কমিটিও গঠন করে দেন। এই কমিটি নিয়মিত ছাত্রদের দিয়ে ছাত্রদলের কমিটি গঠনের প্রস্তাব করেন। কিন্তু ছাত্রদলের সিনিয়র নেতারা এর বিরোধিতা করে আসছিলেন। তাদের একটি অংশ সিনিয়রদের দিয়ে আহ্বায়ক কমিটির দাবি জানান এবং অন্য একটি অংশ কাউন্সিলের মাধ্যমে নেতৃত্ব নির্ধারণের প্রস্তাব করেন। এরই মধ্যে গত ৩১ মে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির নেতাদের সাথে স্কাইপিতে বৈঠক করেন তারেক রহমান। সেখানে তিনি ছাত্রদল নেতাদের বক্তব্য শুনেন এবং কমিটি গঠন নিয়ে দিক নির্দেশনা দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন