Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

সউদী আরব-আমীরাতে ঈদ মঙ্গলবার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০১৯, ১২:০৬ এএম

সউদী আরব ও আরব আমীরাতে ঈদুল ফিতর মঙ্গলবার। সোমবার প্রথমে সউদী আরব এবং পরে আরব আমীরাত থেকে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যাবার ঘোষণা দেয়া হয়। ফলে মঙ্গলবার দেশদু’টিতে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। সউদী আরবের চাঁদ দেখা কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, দেশটির তুমাইর অঞ্চলে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে।
হিজরী বর্ষপঞ্জী অনুযায়ী রমজানের পরবর্তী মাস শাওয়াল। এক মাসের সিয়াম সাধনার পর শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে পরদিন ঈদুল ফিতর উদযাপন করেন মুসলমানরা। ঈদ ধনী-গরিব নির্বিশেষে সবাইকে এক কাতারে দাঁড় করায়। এটি কেবল আনন্দের বার্তাই নিয়ে আসে না, বরং এর মধ্য দিয়ে উদ্ভাসিত হয় ইসলামে সাম্যের সৌন্দর্য।
সোমবার মক্কায় মসজিদুল হারাম থেকে মাগরিব নামাজের পর দেশটিতে চাঁদ দেখতে পাওয়ার ঘোষণা দেয়া হয়। এছাড়া ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, পাকিস্তান, জাপান, অস্ট্রেলিয়া আগেই জানিয়েছে, মঙ্গলবার রমজান মাসের শেষ দিন। সেই হিসেবে দেশটিতে বুধবার ঈদুল ফিতর উদযাপিত হবে।
এদিকে মঙ্গলবার সন্ধ্যায় বৈঠকে বসবে বাংলাদেশের চাঁদ দেখা কমিটি। ওই সভায় বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপনের তারিখ নির্ধারণ করা হবে।
ওদিকে আরব আমীরাত থেকে আমাদের সংবাদদাতা ছালাউদ্দীন সোমবার রাতে টেলিফোনে জানান, আমিরাতে বিভিন্ন দেশের লাখ মুসল্লির সঙ্গে বাংলাদেশের হাজার হাজার প্রবাসী ঈদের নামাজ আদায় করবে। ইতিমধ্যে ঈদ উপলক্ষে সরকারি সেক্টরে ৯ দিন আর বেসরকারি সেক্টর ৫ দিনের সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। ঈদ উপলক্ষে আবুধাবী, দুবাই, শারজাহর পে পার্কিংগুলো ফ্রি করা হয়েছে। আগামী শুক্রবার পর্যন্ত এ পার্কিংগুলো ফ্রি থাকবে।
আমিরাতের বিভিন্ন জায়গায় ঈদ জামাতের সময়সূচি : আবুধাবী শহর: ৫.৫০, আল আইন: ৫.৪৪, মদীনা জয়েদ: ৫.৫৫, দুবাই: ৫.৪৫, শারজাহ ৫.৪৫, আজমান: ৫.৪৪, রাস আল খাইমাহ: ৫.৪১, উম্মে আল কোয়াইন: ৫.৪৩ ফুজাইরা: ৫.৪১ মিনিটে।



 

Show all comments
  • shaukaut ৪ জুন, ২০১৯, ৫:৫৩ এএম says : 0
    shuvho id mobarak venezuela theke
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদ


আরও
আরও পড়ুন