Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ০৭ ভাদ্র ১৪২৬, ২০ যিলহজ ১৪৪০ হিজরী।

সুদানে সেনাবাহিনীর গুলিতে ৩৫ বিক্ষোভকারী নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০১৯, ১১:২৮ এএম

সুদানের রাজধানী খার্তুমে সেনা সদর দপ্তরের সামনে অবস্থানরত বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে দেশটির সেনাবাহিনী সোমবার অতর্কিতে 'হামলা' চালিয়েছে। এতে অন্তত ৩৫ জন বিক্ষোভকারী নিহত হয়েছে। আহত হয়েছে শতাধিক। সুদানিজ প্রফেশনালস এসোসিয়েশন (এসপিএ) এ তথ্য জানায়। খবর আল-জাজিরার।

সেনাবাহিনীর এ হামলাকে এসপিএ ‘গণহত্যা’ হিসেবে উল্লেখ করেছে।

এএফপি’র একজন সংবাদদাতা গতকাল জানান, বিক্ষোভস্থল থেকে প্রচণ্ড গোলাগুলির শব্দ শোনা গেছে। এছাড়া রাজধানীর সড়ক জুড়ে ব্যাপক সৈন্য মোতায়েন করা হয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, দেশটির সেনাবাহিনী বিক্ষোভকারীদের ওপর প্রথমে টিয়ার গ্যাস ছুঁড়ে। এরপর তাদের ওপর ‘সাউন্ড গ্রেনেড’ দিয়ে হামলা চালায় ও গুলি করে।

দেশটির সামরিক সামরিক পরিষদ বিক্ষোভকারীদের সঙ্গে সকল ধরনের আলোচনার চুক্তি বাতিল করে দিয়েছে এবং আগামী নয়ত মাসের মধ্যে নির্বাচনের ঘোষণা দেয়।

তবে বিক্ষোভকারীদের পক্ষ থেকে বলা হয়েছে, তারা তাদের আন্দোলন চালিয়ে যাবে।

গত ডিসেম্বরে শুরু হওয়া বিক্ষোভে নেতৃত্ব দেয় সুদানিজ প্রফেশনালস এসোসিয়েশন (এসপিএ)।

এপ্রিলে বশিরের কর্তত্ববাদী শাসনের অবসান ঘটলেও বিক্ষোভকারীরা সেনা সদর দপ্তরের বাইরে অবস্থান নিয়ে অস্থায়ী কর্তৃপক্ষের কাছে ক্ষমতা হস্তান্তর করতে সামরিক পরিষদের কাছে দাবি জানিয়ে আসছিল।

এদিকে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন বিক্ষোভকারীদের ওপর শক্তি প্রয়োগ না করার আহ্বান জানিয়ে বেসামরিক শাসকের কাছে ক্ষমতা হস্তান্তরের কথা বলেছে।

আরো পড়ুন: মিয়ানমারের বিরুদ্ধে মামলা করছে ওআইসি

খার্তুমে মার্কিন দূতাবাস বলছে, নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারী ও অন্যান্য বেসামরিক নাগরিকের ওপর হামলা চালিয়েছে যা সঠিক নয় এবং তা অবশ্যই বন্ধ করতে হবে। তথ্য সূত্র: এপি, নিউ ইয়র্ক টাইমস, আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ