Inqilab Logo

ঢাকা, বুধবার ১৭ জুলাই ২০১৯, ০২ শ্রাবণ ১৪২৬, ১৩ যিলক্বদ ১৪৪০ হিজরী।

৬২১ নম্বর কেবিনে ফাতেমাকে নিয়ে খালেদা জিয়ার ঈদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুন, ২০১৯, ১:২০ পিএম

রাজনৈতিক জীবনে একাধিকবার কারাগারে অথবা সাবজেলে ঈদ করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। গত বছরও ঈদ করেছিলেন পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারে। তবে জীবনে এবারই প্রথম হাসপাতালে ঈদ করছেন বিএনপি চেয়ারপারসন।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ঈদ করছেন সাবেক এই প্রধানমন্ত্রী। হাসপাতালের ৬২১ নম্বর কেবিনে চিকিৎসাধীন খালেদা জিয়ার সঙ্গী গৃহকর্মী ফাতেমা বেগম। নিয়ম অনুযায়ী হাসপাতালে চিকিৎসাধীন খালেদা জিয়ার জন্য বিশেষ খাবারের ব্যবস্থা করেছে ঢাকা কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ। জানা গেছে, ঈদের দিন সকালে খালেদা জিয়াকে দেয়া হয়েছে পায়েস, সেমাই ও মুড়ি। এসবই ঢাকা কেন্দ্রীয় ( (কেরানীগঞ্জ) কারাগারের কারারক্ষীদের তৈরি। তবে অন্যান্য কয়েদির মতো নয়, তার খাবার তৈরি হবে চিকিৎসকের পরামর্শ ও ডায়েট চার্ট অনুযায়ী।
খালেদা জিয়ার দুপুরের মেন্যুতে ভাত অথবা পোলাও থাকতে পারে। এগুলোর সঙ্গে পাবেন ডিম, রুই মাছ, মাংস আর আলুর দম। রাতে থাকছে পোলাও। সঙ্গে গরু অথবা খাসির মাংস, ডিম, মিষ্টান্ন, পান-সুপারি এবং কোমল পানীয়।
ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুব আলম বলেন, একজন বন্দির মতো খালেদা জিয়া কারা জেল কোড অনুযায়ী খাবার পাবেন। ঈদের দিন অনুমতি সাপেক্ষে পরিবারের সদস্যরা তার সঙ্গে দেখা করতে পারবেন। তারা ঈদের দিন বেগম জিয়ার জন্য খাবারও নিয়ে আসতে পারবেন। কারা কর্তৃপক্ষ সেসব খাবার পরীক্ষা-নিরীক্ষা করে তাকে খেতে দেবে।
ঈদের দিনে পরিবার ও দলের শীর্ষ নেতারা তার সঙ্গে শুভেচ্ছা বিনিময় করতে যাবেন বলে জানা গেছে। শেরেবাংলা নগরে অবস্থিত দলের প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবেন শীর্ষ নেতারা। পরে স্থায়ী কমিটির কয়েকজন সদস্য দলীয় প্রধানের সঙ্গে দেখা করতে হাসপাতালে যাওয়ার কথা রয়েছে।
দুপুরের পর পরিবারের পক্ষ থেকে বেশ কয়েকজন সাক্ষাৎ করতে যাবেন বলে জানা গেছে।
খালেদা জিয়ার কারাবাস এবারই প্রথম নয়। এর আগে ১৯৮২ সালের ৩ জানুয়ারি রাজনীতিতে যোগ দেয়ার পর তিনি মোট চারবার গ্রেফতার হন। এরশাদবিরোধী আন্দোলনের সময় ১৯৮৩ সালের ২৮ নভেম্বর, ১৯৮৪ সালের ৩ মে, ১৯৮৭ সালের ১১ নভেম্বর তিনি গ্রেফতার হন। তবে তখন তাকে বেশি দিন বন্দি থাকতে হয়নি।
তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালের ৩ সেপ্টেম্বর গ্রেফতার হয়ে জাতীয় সংসদ ভবন এলাকার স্থাপিত বিশেষ সাব জেলে ৩৭২ দিন ছিলেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া।

 



 

Show all comments
  • Md Majomil Ali ৫ জুন, ২০১৯, ৯:১৯ পিএম says : 2
    মাননীয় সাবেক প্রধানমন্ত্রীর প্রতি শ্রদ্ধা, ভালবাসা ও শুভ কামনা।ঈদ মোবারক
    Total Reply(0) Reply
  • Mintu Ahmed ৫ জুন, ২০১৯, ৯:১৯ পিএম says : 1
    আলহামদুলিল্লাহ। আল্লাহর শুকরিয়া আদায় করুন। তবুও বেঁচে আছেন। এটাও আল্লাহর রহমত।
    Total Reply(0) Reply
  • Enamul Islam ৫ জুন, ২০১৯, ৯:১৮ পিএম says : 2
    বেগম খালেদা জিয়া শুধু মাত্র রাজনৈতিক প্রতিহিংসার শিকার ,
    Total Reply(0) Reply
  • রুহুল টেক্সটাইল জেটেব ৫ জুন, ২০১৯, ৯:১৮ পিএম says : 2
    দেশনেত্রীর সাথে এমন নিষ্ঠুর আচরণ জাতি ভুলবেনা।
    Total Reply(0) Reply
  • Rahim Abdur Rahim ৫ জুন, ২০১৯, ৯:১৯ পিএম says : 2
    ঈদ মোবারক দেশ নেত্রীকে।এই কষ্টের প্রতিদান আপনি না পেলেও আপনার উত্তর সুরী পাবে। এই জুলুমবাজ সরকার কে জনগন একদিন জবাব দিবেই। ইন শাহ্ আল্লাহ্
    Total Reply(0) Reply
  • প্রিয় মন আরাধনা ফেনী ৫ জুন, ২০১৯, ৯:১৯ পিএম says : 2
    স্বৈরাচারের কবলে খালেদা জিয়া,
    Total Reply(0) Reply
  • Helal Uddin ৫ জুন, ২০১৯, ৯:২০ পিএম says : 2
    কোন কারনে যদি একটা নিরপেক্ষ নির্বাচন হয়ে যেত তাহলে ওনি ই থাকতেন এখন প্রধানমন্ত্রী।
    Total Reply(0) Reply
  • Abdullahil Aman Azam ৫ জুন, ২০১৯, ৯:২০ পিএম says : 2
    মাননীয় আপসহীন নেএী, আপনি ধৈর্য ধরুন। একদিন প্রতিদান পাবেন, আপনি না পেলেও আপনার উওরসুরীরা পাবে। ইনশআললাহ।
    Total Reply(0) Reply
  • Redowan Ridoy ৫ জুন, ২০১৯, ৯:২১ পিএম says : 3
    হায়রে ক্ষমতা!ছোট কালে পড়ে ছিলাম মহান আল্লাহ যাকে ইচ্ছা ক্ষমতা,সম্মান দান করেন।মনে পড়লো হযরত ইউছুফ (আঃ)কে অন্যায় ভাবে জেল দিয়েছিলো,পরে তার প্রতিদান কি হয়েছিলো সেটা আমরা মুসলিমরা সবাই জানি।মহান আল্লাহ খালেদা জিয়া, সাইদী সহ সকল রাজ বন্ধিকে ধৈর্য্য ধরার তাওফিক দিন।আমিন।
    Total Reply(0) Reply
  • taijul Islam ৯ জুন, ২০১৯, ১০:০৯ এএম says : 2
    বেগম খালেদা জিয়া শুধু মাত্র রাজনৈতিক প্রতিহিংসার শিকার ,very sad
    Total Reply(0) Reply
  • মাহমুদুলহাসান ১৩ জুন, ২০১৯, ৬:২৭ পিএম says : 0
    দেশ নেত্রি বেগম খালেদা জিয়া এবংআল্লামা দেলাওয়ার হোসেন সাইদি সাহেব আপনারা ভয় পাবেনা আমরা আছি আপনারা একটু ধর্রজো ধরুন সব ঠিক হয়ে যাবে ঈনশাল্লাহ ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ