Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

বারুদে ম্যাচের অপেক্ষা

আাইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ : অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ

জাহেদ খোকন | প্রকাশের সময় : ৬ জুন, ২০১৯, ১২:৪৮ এএম

আইসিসি ওয়ানডে বিশ্বকাপে জয়ের ধারায় থাকতে চায় বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এবং দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। ট্রেন্ট ব্রিজে বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচটি। এটি চলমান ক্রিকেট বিশ্বকাপের দশম ম্যাচ। এর আগে দু’দল নিজেদের প্রথম ম্যাচে সহজ জয় তুলে নিয়েছে। গত ৩১ মে ওয়েস্ট ইন্ডিজ ৭ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়েছিল আরেক সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন পাকিস্তানকে।

ওই ম্যাচে বল হাতে দুর্দান্ত পারফরমেন্স করেছেন ক্যারিবীয় বোলাররা। তাদের আগুন ঝড়ানো বোলিংয়ে টস হেরে প্রথমে ব্যাট করে ২১ দশমিক ৪ ওভারে মাত্র ১০৫ রানেই অলআউট হয়ে যায় পাকিস্তান। ওয়েস্ট ইন্ডিজের ওশান থমাস ২৭ রানে ৪ ও অধিনায়ক জেসন হোল্ডার ৪২ রানে ৩ উইকেট শিকার করেন।

জবাবে জয়ের লক্ষ্যে মামুলি টার্গেট তাড়া করতে নেমে বিধ্বংসী ব্যাটসম্যান ক্রিস গেইলের ৪৩ বলে ৫০ ও নিকোলাস পুরানের ১৯ বলে অপরাজিত ৩৪ রানে ২১৮ বল হাতে রেখেই বড় জয়ের স্বাদ নিয়ে মাঠ ছাড়ে ওয়েস্ট ইন্ডিজ। দুর্দান্ত জয় দিয়েই এবারের বিশ্বকাপে পথ চলা শুরু ওয়েস্ট ইউন্ডিজের। আসরের ফেভারিটদের তালিকায় তারা অন্যতম। দেখা যাক দ্বিতীয় ম্যাচে বৃহস্পতিবার বিশ্বকাপের পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজ কতটা জ্বলে উঠতে পারে। তবে ক্রিকেটবোদ্ধাদের ধারণা এ ম্যাচে অস্ট্রেলিয়াকে ছেড়ে কথা বলবে না ক্যারিবীয়রা।

অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজের মতই বড় জয় দিয়ে এবারের বিশ্বকাপ শুরু করে অস্ট্রেলিয়া। ১ জুন ব্রিস্টলে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানকে ৭ উইকেটে হারিয়েছে তারা। দিবা/রাত্রির এ ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় আফগানিস্তান। অজি বোলারদের মোকাবেলা করতে নেমে ৩৮ দশমিক ২ ওভার ব্যাট করে ২০৭ রানে অলআউট হয়ে যায় আফগানরা। তাদের পক্ষে সর্বোচ্চ ৫১ রান করেন সাত নম্বরে ব্যাট করতে নামা নাজিবুল্লাহ জাদরান। অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স ও এডাম জাম্পা ৩টি করে উইকেট নেন। সহজ লক্ষ্য তাড়া করতে নেমে অস্ট্রেলিয়া দুই ওপেনার অধিনায়ক অ্যারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নানের দুর্দান্ত সূচনাতে ৩৪ দশমিক ৫ ওভারে তিন উইকেটে ২০৯ রান তুলে ৭ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে। ফিঞ্চ ও ডেভিড ৯৬ রানের জুটি গড়েন। ফিঞ্চ ৪৯ বলে ৬৬ রান করে ফিরে গেলেও, ১১৪ বল খেলে অপরাজিত ৮৯ রান করেন ওয়ার্নার। আফগানিস্তানের মুজিব-উর রহমান, গুলবাদিন নাইব ও রশিদ খান একটি করে উইকেট পান।

টুর্নামেন্টের অন্যতম ফেভারিট ক্যারিবীয়দের বিপক্ষে অজি ব্যাটসম্যান ও বোলাররা দ্বিতীয় ম্যাচে কতটা বিধ্বংসি হয়ে উঠতে পারেন সেটাই এখন দেখবার বিষয়। বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া জয়ের ধারায় থাকতে পারে কিনা তা দেখার অপেক্ষায় আছেন ক্রিকেটপ্রেমীরা। তবে বিশেষজ্ঞদের মতে এ ম্যাচে অজিরাই সাফল্য তুলে নেবে। কিন্তু তারা সহজে ছাড় পাবেনা। দু’দলই চাইবে নিজেদের যোগ্যতা প্রমাণ করে জয় পেতে। তাই ম্যাচটি বেশ উপভোগ্য হবে বলেই মনে করছেন ক্রিকেটবোদ্ধারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন