Inqilab Logo

ঢাকা, রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭, ১৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

আফ্রিকান ইউনিয়নে সুদানের সদস্যপদ স্থগিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০১৯, ১১:৫১ এএম | আপডেট : ১২:০০ পিএম, ৭ জুন, ২০১৯

বেসামরিক কর্তৃপক্ষের হাতে ক্ষমতা হস্তান্তরের দাবিতে বিক্ষোভরত জনগণের উপর শক্তি প্রয়োগে সুদানের সদস্য পদ স্থগিত করেছে আফ্রিকান ইউনিয়ন (এইউ)। বিক্ষোভের মুখে গত এপ্রিলে প্রেসিডেন্ট ওমর আল বশিরকে সরিয়ে দেয় সেনাবাহিনী। তবে এরপরও বিক্ষোভ চলমান থাকে। আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান না হওয়ায় গত মঙ্গলবার বিক্ষোভকারীদের উপর গুলি চালায় সরকারি বাহিনী। এ প্রেক্ষিতে ক্ষমতা হস্তান্তরের মাধ্যমে চলমান সমস্যা সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে আরও কঠোর ব্যবস্থা নেয়ার হুশিয়ারি দিয়েছে সংস্থাটি।
ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় বৃহস্পতিবার এইউ’র পাঁচ ঘণ্টার জরুরি বৈঠক শেষে সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত হয়। সংস্থাটির অফিসিয়াল টুইটার পেজে বলা হয়, এইউ’র পিস এন্ড সিকিউরিটি কমিটি তাৎক্ষণিকভাবে সুদানের সদস্য পদ স্থগিত করছে। বেসামরিক কর্তৃপক্ষের হাতে ক্ষমতা হস্তান্তরে সৃষ্ট সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত এইউ’র সব কমিটিতে নিষিদ্ধ থাকবে সুদান।
ক্ষমতাসীন সামরিক পরিষদ পদত্যাগ এবং বিক্ষোভকারীদের ঘাতকদের বিচারের আওতায় না আনা পর্যন্ত সুদানের গণতন্ত্রপন্থী নেতৃবৃন্দ সরকারের শাসন অমান্য করার কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে।
এদিকে, সুদানের সামরিক বাহিনী’র দমন-পীড়ণের সময় নতুন করে তিন দিনের সংঘর্ষে নিহতের সংখ্যা একশো ৮-এ পৌঁছেছে। সূত্র  বিবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফ্রিকান ইউনিয়নে সুদানের সদস্যপদ স্থগিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ