Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

লাওসকে হারানোর উচ্ছ্বাস রাসেলের

বাছাই পর্বের আরো কাছে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুন, ২০১৯, ৭:৪০ পিএম

কাতার ২০২২ ফিফা বিশ্বকাপের প্রাক-বাছাই পর্বের অ্যাওয়ে ম্যাচে লাওসের বিপক্ষে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের গুরুত্বপূর্ণ জয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো: জাহিদ আহসান রাসেল, এমপি। এই জয়ে তিনি জাতীয় দলের ফুটবলারসহ সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানিয়েছেন। ৬ জুন লাওসের রাজধানী ভিয়েনতিয়ানে বাংলাদেশ ১-০ গোলে হারায় স্বাগতিক দলকে। বিজয়ী দলের হয়ে ম্যাচের একমাত্র জয়সূচক গোলটি করেন ফরোয়ার্ড রবিউল হাসান। অ্যাওয়ে ম্যাচে লাওসকে হারানোর ফলে কাতার বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে খেলার ক্ষেত্রে অনেকটাই এগিয়ে গেল বাংলাদেশ। আগামী ১১ জুন ঢাকায় ফিরতি ম্যাচে যদি এই লাওসের বিপক্ষে নূন্যতম ড্র পায় তাহলে বিশ্বকাপ বাছাই পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে বাংলাদেশ। বিশ্বকাপ ক্রিকেটে দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর বাংলাদেশ ফুটবলের এমন জয়কে ইতিবাচক দেখছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী। ৭ জুন এক অভিনন্দন বার্তায় তিনি বলেন,‘ক্রিকেটারদের পর এবার দেশের মানুষকে ঈদ উপহার দিয়েছেন ফুটবলাররা। বিশ্বকাপ প্রাক-বাছাই পর্বে আমাদের জাতীয় দল স্বাাগতিক লাওসকে তাদের মাঠে হারানোর কারণে আমি আনন্দিত ও গর্বিত। দেশের ফুটবলের এ ঐতিহাসিক মাহেন্দ্রক্ষনে আমি জাতীয় দলের সকল খেলোয়াড়, কোচ ও কর্মকর্তাকে ধন্যবাদ ও অভিনন্দন জানাতে চাই। আশা করি ভবিষ্যতেও ফুটবল দলের এই জয়ের ধারা অব্যাহত থাকবে। ক্রিকেটের পাশাপাশি ফুটবলেও বাংলাদেশ পরাশক্তি হিসেবে আবির্ভুত হবে। তাই আমরা ফুটবলের হারিয়ে যাওয়া গৌরব ফিরিয়ে আনতে খেলাটির উন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছি।’

২০২২ কাতার বিশ^কাপে জায়গা পেতে এবার প্রাক-বাছাই পর্ব খেলতে হচ্ছে বাংলাদেশকে। এশিয়া অঞ্চলে গতবার বাংলাদেশ র‌্যাঙ্কিংয়ে সেরা ৩৪ নম্বরে থাকায় মিলেছিল দ্বিতীয় রাউন্ড থেকে খেলার সুযোগ। কিন্তু এবার সেই সুযোগ হাতছাড়া হয়েছে। র‌্যাঙ্কিংয়ে শুধু এশিয়াতে নয়, ফিফাতেও অনেক পিছিয়ে আছে লাল-সবুজরা। বিশ্বকাপ বাছাইপর্বে গতবার বাজে খেলে এশিয়ান কাপের প্রাক-বাছাইয়ে ভুটানকে পায় বাংলাদেশ। কিন্তু ভুটানের কাছে লজ্জাজনক হার মেনে নেয় লাল-সবুজরা। হোম অ্যান্ড অ্যাওয়ে দু’পর্বেই বাজে ফল করে তারা। যে কারণে তিন বছরের জন্য ফিফা ও এএএফসির ম্যাচ থেকে নির্বাসিত ছিল বাংলাদেশ। এবার লাওসের বিপক্ষে হারলেও একই অবস্থার সম্মুখীন হতে হবে বাংলাদেশের ফুটবলকে। আর জিতলে ফিফা ও এএফসির ম্যাচ বাড়ার পাশাপাশি বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নেবে জেমি ডে’র দল। যার প্রথম ধাপটি বাংলাদেশ পেরিয়ে গেছে অ্যাওয়ে ম্যাচে লাওসকে হারিয়ে। এখন অপেক্ষা হোম ম্যাচে ভালো ফল দেখার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ বাছাই পর্ব
আরও পড়ুন