Inqilab Logo

বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

৫ দফা বৃদ্ধির পর কমেছে স্বর্ণের দাম

প্রকাশের সময় : ৩১ মে, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : চলতি বছর ৫ দফা বৃদ্ধির পর এবার সোনার দাম কমল। আন্তর্জাতিক বাজারে সোনার দাম কমে যাওয়ায় বাংলাদেশে প্রতি ভরিতে সর্বোচ্চ দেড় হাজার টাকা কমেছে। নতুন মূল্য আজ (মঙ্গলবার) থেকে কার্যকর হবে বলে গত রোববার রাতে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। বাজুসের কার্যনির্বাহী কমিটির সভায় দাম কমানোর এ সিদ্ধান্ত নেয়া হয়।

আন্তর্জাতিক বাজারের সাথে সঙ্গতি রেখে দেশের বাজারে স্বর্ণের মূল্য নির্ধারণ করে বাজুস। এর আগে গত ৬ মে ভরিতে সোনার দাম এক হাজার ২২৫ টাকা বাড়ানো হয়েছিল। নতুন মূল্য অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম হবে ৪৫ হাজার ৮৯৮ টাকা। মঙ্গলবার থেকে ২১ ক্যারেটের প্রতি ভরি সোনা ৪৩ হাজার ৮৫৭ টাকা ও ১৮ ক্যারেটের স্বর্ণ প্রতি ভরি ৩৭ হাজার ৬১৬ টাকায় বিক্রি হবে। বর্তমানে এ দাম ২২ ক্যারেটের ক্ষেত্রে ৪৭ হাজার ৪১৪ টাকা, ২১ ক্যারেটের ক্ষেত্রে ৪৫ হাজার ৩১৫ টাকা ও ১৮ ক্যারেটের ক্ষেত্রে ৩৮ হাজার ৬৬৬ টাকা। ভরিতে ২২ ক্যারেটের ক্ষেত্রে এক হাজার ৫১৬ টাকা, ২১ ক্যারেটের ক্ষেত্রে এক হাজার ৪৫৮ টাকা ও ১৮ ক্যারেটের ক্ষেত্রে এক হাজার ৫০ টাকা কমেছে। মঙ্গলবার থেকে সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম হবে ২৬ হাজার ১২৭ টাকা, এ মানের স্বর্ণের বর্তমান দাম ২৭ হাজার ৫৮৫ টাকা। স্বর্ণের সঙ্গে রুপার (ক্যাডমিয়াম) দামও কমেছে। প্রতি ভরি রুপার দাম বর্তমানে এক হাজার ১৬৬ টাকা। মঙ্গলবার থেকে এ দাম কমে হবে এক হাজার ১০৮ টাকা।
প্রচলিত মানদÐ অনুযায়ী, প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ছয় শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক পাঁচ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ স্বর্ণ থাকে। পুরনো স্বর্ণালঙ্কার গলিয়ে তৈরি করা হয় সনাতন পদ্ধতির সোনা। এ ক্ষেত্রে বিশুদ্ধ সোনার পরিমাণ নির্দিষ্ট করা নেই।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৫ দফা বৃদ্ধির পর কমেছে স্বর্ণের দাম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ