Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭, ১৭ যিলক্বদ ১৪৪১ হিজরী

খুলে দেয়া হয়েছে নেপাল-চীন মৈত্রী সেতু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০১৯, ৪:০৬ পিএম

নেপালের উত্তরাঞ্চলীয় রাসুয়া জেলার রাসুয়াগাধি সীমান্ত পয়েন্টের নেপাল-চীন মৈত্রী সেতু যান চলাচলের জন্য বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে খুলে দেয়া হয়েছে। ২০১৫ সালের ভূমিকম্পে পুরনো সেতুটি ভেঙ্গে গেলে পরে চীনের সহায়তায় নতুন সেতু নির্মাণ করা হয়।
রাসুয়া শুল্ক দফতরের প্রধান পুনিয়া কুমার খাড়কা বলেন, ১১০ মিটার দীর্ঘ সেতুটি খুলে দেয়ার পর কার্গো ট্রাক চলাচল শুরু হয়েছে।
সেতুটি খুলে দেয়া হলেও রোববার থেকে শুরু সপ্তাহে চীনা পক্ষ আনুষ্ঠানিকভাবে সেতুটি নেপালের কাছে হস্তান্তর করবে। পুরনো সেতুটির মাঝের অংশ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় সেটি পুরোপুরি অপসারণ করে নতুন সেতু নির্মাণ করে তিব্বত ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড। সেতুর নেপাল অংশে ১৫০ মিটার দীর্ঘ একটি ডাবল লেনের সড়কও নির্মাণ করা হয়।
২০১৮ সালের জুনে নেপালের প্রধানমন্ত্রী কে পি অলি চীন সফরে গেলে দুই দেশের মধ্যে এই সীমান্ত খুলে দেয়ার ব্যাপারে চুক্তি হয়। সূত্র ঃ এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন