Inqilab Logo

ঢাকা, বুধবার ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬, ২২ শাওয়াল ১৪৪০ হিজরী।

লিবিয়ায় আগ্রাসনের প্রস্তুতি ন্যাটোর

আইএসবিরোধী অভিযানের নামে পাশ্চাত্যের নতুন পরিকল্পনা

প্রকাশের সময় : ৩১ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ন্যাটো জোটভুক্ত দেশগুলো লিবিয়ায় নতুন করে আগ্রাসন চালানোর প্রস্তুতি নিচ্ছে বলে আলামত পাওয়া যাচ্ছে। আইএসবিরোধী অভিযানের নামে দেশটিতে নতুন করে এই আগ্রাসন চালানো হবে। রুশ সংবাদ সংস্থা আরআইএ নভোস্তি এথেন্স থেকে বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে এ খবর দিয়েছে। এতে বলা হয়েছে, লিবিয়ার বিমানের জন্য আকাশসীমা বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইতালি, গ্রিস এবং মাল্টা। লিবিয়ায় নতুন করে ন্যাটোর আগ্রাসন চালানোর প্রস্তুতি নেয়ার জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়। এর আগে ন্যাটো প্রধান জেন্স স্টোলেনবার্গ ঘোষণা করেছেন, লিবিয়ার নতুন জাতীয় সংহতি সরকারের অনুরোধে দেশটিতে হস্তক্ষেপ করতে পারে ন্যাটো। লিবিয়ায় আইএসের ছয় হাজার যোদ্ধা রয়েছে বলে মার্কিন গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে দাবি করা হয়েছে। লিবিয়ার উপকূল থেকে তেল এবং আদম পাচারে জড়িত রয়েছে এই জিহাদি গোষ্ঠী।
এদিকে, নাইজেরিয়ায় তৎপর বোকো হারামের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে লিবিয়ার আইএস। দুই তাকফিরি গোষ্ঠীর মধ্যে যোগাযোগ স্থাপিত হলে লিবিয়া সন্ত্রাসের স্বগরাজ্য্য হয়ে উঠবে। অনেক বিশ্লেষক এমন আশঙ্কা ব্যক্ত করেছেন। মাত্র সাড়ে তিনশ’ কিলোমিটার প্রণালির মাধ্যমে বিভক্ত হয়ে আছে লিবিয়া ও ইতালি। দুই গোষ্ঠীর মধ্যে এ জাতীয় যোগাযোগ ঘটলে তাতে ইউরোপীয় দেশগুলোতে সহজেই হামলা চালাতে পারবে উগ্রবাদীরা। অবশ্য বর্তমানে লিবিয়ায় মার্কিন, ব্রিটিশ এবং ফ্রান্সের ক্ষুদ্র সেনাদল মোতায়েন রয়েছে। আরআইএ, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন