Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জর্ডানে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ, সংসদ বিলুপ্ত

প্রকাশের সময় : ৩১ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : জর্দানের বাদশা আবদুল্লাহ রাজকীয় ফরমান জারি করে জাতীয় সংসদ ভেঙে দিয়েছেন। নতুন সরকার গঠনের জন্য তিনি এ পদক্ষেপ নিয়েছেন বলে জানা গেছে। জর্দানের শীর্ষ পর্যায়ের একটি রাজনৈতিক সূত্র জানিয়েছে, রাজা আবদুল্লাহ প্রধানমন্ত্রী হিসেবে হানি মুলকিকে নিয়োগ দিয়েছেন এবং নতুন প্রধানমন্ত্রী নির্বাচন দেখভাল করবেন। চলতি বছরের শেষ নাগাদ এ নির্বাচন হওয়ার কথা। নতুন সরকারের প্রধান নিয়োগ করার আগে প্রধানমন্ত্রী আবদুল্লাহ এনসুরের পদত্যাগপত্র গ্রহণ করেন রাজা আবদুল্লাহ। জর্দানের সংবিধান অনুযায়ী, দেশটির জাতীয় সংসদ চার বছরের মেয়াদ পূর্ণ করেছে এবং সংসদ ভেঙে দেয়ার চার মাসের মধ্যে নতুন নির্বাচন অনুষ্ঠিত হবে। সদ্য ভেঙে দেয়া সংসদ বেশ কিছু আইন সংশোধন করেছে এবং রাজা আবদুল্লাহর হাতে আরো বেশি ক্ষমতা দিয়েছে। এর ফলে রাজা আবদুল্লাহ কারো সঙ্গে পরামর্শ ছাড়াই এবং কোনো প্রক্রিয়া অনুসরণ না করে দেশের গুরুত্বপূর্ণ পদে নিয়োগ দিতে পারবেন।
এদিকে, গত মাসে জর্ডানের বাদশা আব্দুল্লাহ’র ক্ষমতা আরো বাড়াতে দেশটির সংবিধানের বেশ কিছু সংশোধনী পাস হয়। সংশোধনীতে দেশটির সর্বোচ্চ আদালতের বিচারক এবং সিনেটের সদস্য নিয়োগে বাদশাকে ক্ষমতা দেয়া হয়। তাছাড়া নিজের রাজপ্রতিনিধি ও যুবরাজ নিয়োগের ক্ষমতাও এখন বাদশার হাতে। সংসদে ভোটাভুটির মাধ্যমে বাদশা আব্দুল্লাহ’র ক্ষমতা বাড়ানো হয়। সংসদে ১৪২ জনের মধ্যে ১২৩ জন সংবিধান সংশোধনের পক্ষে ভোট দেন। দেশটির সংসদের মোট ১৫০টি আসন রয়েছে। নতুন সংবিধান অনুযায়ী সরকার ও মন্ত্রিপরিষদ কাউন্সিলের অনুমোদন ছাড়াই বাদশা আব্দুল্লাহ রাজকীয় আইন জারি করতে পারবেন। এর আগে ২০১৫ সালের পূর্ববর্তী সংশোধনীতে সেনাবাহিনীর প্রধান ও গোয়েন্দা সংস্থাগুলোর ক্ষেত্রে নিয়োগ ও বরখাস্তের ক্ষমতা দেয়া হয় বাদশা আব্দুল্লাহকে। নতুন আইন অনুযায়ী-রাজা যাদের নিয়োগ দেবেন তারা সাংবিধানিক সুরক্ষা পাবেন। আল জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জর্ডানে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ