Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

আমলাকে ফেরালেন কটরেল

আইসিসি বিশ্বকাপ ২০১৯

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুন, ২০১৯, ২:৫৫ পিএম | আপডেট : ৩:৫১ পিএম, ১০ জুন, ২০১৯

টানা তিন ম্যাচ হারের পর ঘুরে দাঁড়ানোর ম্যাচে শুরুতেই বিদায় নিলেন আমলা। কটরেলের বাউন্স বল সামলাতে না পেরে স্লিপে গেইলের তালুবন্দী হন আমলা (৬)। ক্রিজে নতুন ব্যাট করতে এসেছেন ডু প্লেসিস (০*)। তার সঙ্গে আছেন ৫ রানে অপরাজিত ডি কক।

স্কোর-৩ ওভারে ১ উইকেট হারিয়ে ১১ রান।

ডিককের রিভিউ

দ্বিতীয় ওভারের প্রথম বলেই ডি ককের ব্যাটের পাশ ঘেঁষে বল চলে যায় উইকেটরক্ষক হোপের গ্লাভসে। আম্পায়র আউটও দিয়েছিলো। কিন্তু রিভিউ নিতে দেরি করেন নি ডি কক। তাতে দেখা যায়, বল ব্যাটসম্যানের কনুই ছুঁয়ে চলে হোপের গ্লাভসে। পরে আম্পায়ার তার সিদ্ধান্ত বদলাতে বাধ্য হন। টিকে যান ডি কক। দুই ওপেনার ব্যাটসম্যান আমলা (২*) ও ডি কক (২*) এখন ক্রিজে আছেন।

স্কোর-২ ওভারে বিনা উইকেটে ৪ রান।

টসে জিতে ফিল্ডিংয়ে ওয়েস্ট ইন্ডিজ

টসে জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে পাঠিয়েছে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। টসে জিতলে বোলিংয়ের সিদ্ধান্ত নতেন বলে জানান দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফাফ ডু প্লেসিস। দুই দলেই পরিবর্তন এসেছে দুইটি। ওয়েস্ট ইন্ডিজ দলে ইভিন লুইস ও আন্দ্রে রাসেল বাদ পড়েছেন। একাদশে এসেছেন ড্যারেন ব্রাভো ও কেমার রোচ। দক্ষিণ আফ্রিকা এইডেন মারক্রাম ও বেরুন হেনড্রিকসকে দল নিয়েছে।

বৃষ্টির সম্ভাবনা দেখে শুরুতে বোলিং নিয়েছেন বলে জানান হোল্ডার। ডু প্লেসিসও একই কারনে বোলিং বেঁছে নিতেন বলে মন্তব্য করেছেন।

দক্ষিণ আফ্রিকা স্কোয়াড: হাশিম আমলা, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), এইডেন মারক্রাম, ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), র‌্যাসি ভ্যান দের ডুসেন, ডেভিড মিলার, অ্যান্ডলি ফেলুকায়ো, ক্রিস মরিস, কাগিসু রাবাদা, বেরুন হেনড্রিকস, ইমরান তাহির|

ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড: ক্রিস গেইল, ড্যারেন ব্রাভো, শাইহোপ (উইকেটরক্ষক), নিকোলাস পুরান, শিমরন হিটমেয়ার, জেসন হোল্ডার (অধিনায়ক), কার্লোস ব্রাথওয়েট, অ্যাসলে নার্স, কেমার রোচ, শেলড্রন কটরেল, ওসানে থমাস।

প্রোটিয়াদের ঘুরে দাঁড়ানোর ম্যাচে প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ

বিশ্বকাপের ১৫তম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা। সাউদহ্যাম্পটনে দুপুর সাড়ে তিনটার এ লড়াই দুই দলের জন্যই জয়ে ফেরার ম্যাচ। দক্ষিণ আফ্রিকা এবারের আসরে তিনটি ম্যাচ খেলে সবটিতেই হেরেছে। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ আছে তুলনামূলক সুবিধাজনক অবস্থানে। প্রথম ম্যাচে জয়ের পর দ্বিতীয় ম্যাচে জেতার সম্ভাবনা তৈরি করে হেরে যায় অস্ট্রেলিয়ার বিপক্ষে।

তাই এই ম্যাচ জিতে আসরে নিজেদের অবস্থান ধরে রাখতে চাইবে উভয় দলই। টানা তিন ম্যাচ হেরে গেলেও গত বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৫৭ রানের জয় কিছূটা হলেও উজ্জীবিত করবে প্রোটিয়াদের। আবার টানা তিন বিশ্বকাপে হোল্ডারের দলকে হারিয়েছে প্রোটিয়ারা। তাই মানসিকভাবে কিছুটা চাঙা থাকতে পারেন ডু প্লেসিস।

পরিসংখ্যান:

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি লড়াইয়ে অনেকেই এগিয়ে রাখছেন লারার উত্তরসূরীদের। কিন্তু পরিসংখ্যান জানাচ্ছে ভিন্ন কথা।

ওয়ানডেতে:

ম্যাচ: ৬১

দক্ষিণ আফ্রিকা: ৪৪

ওয়েস্ট ইন্ডিজ: ১৫

টাই: ১

পরিত্যক্ত: ১

বিশ্বকাপে:

ম্যাচ:৬

দক্ষিণ আফ্রিকা: ৪

ওয়েস্ট ইন্ডিজ: ২



 

Show all comments
  • Jamil ১০ জুন, ২০১৯, ৩:২২ পিএম says : 0
    পরিসংখ্যান দিয়ে জয় পরাজয় নির্ধারন করা সম্ভব নয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন