Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে মুসলিম শিশু ধর্ষণের ঘটনায় ছয়জন দোষী সাব্যস্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০১৯, ৩:৫৯ পিএম

ভারতের কাঠুয়ায় আট বছরের শিশুকে গণধর্ষণ ও খুনের ঘটনায় আটজনের মধ্যে ছয়জনকে দোষী সাব্যস্ত করেছে আদালত। এদের সর্বনিম্ন যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে। অন্য দুইজনের একজনকে মুক্তি দিয়েছে আদালত। অন্যজনের বয়স নিয়ে বিতর্ক থাকায় তার বয়স নির্ধারণ করে তাকে বিচার প্রক্রিয়ার অন্তর্ভুক্ত করা হবে কিনা সিদ্ধান্ত নেয়া হবে। খবর এনডিটিভি।

যে সমস্ত ধারায় চার্জশিট জমা পড়েছে তাতে ফাঁসির সাজা দেওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করেন আইনজীবী মহলের একটা বড় অংশ। জুন মাসের ৩ তারিখ শুনানি প্রক্রিয়া শেষ হয়েছে। গোটা শুনানি পর্বটি ক্যামেরাবন্দি হয়েছে। আদালত জানায় আজ মামলার রায় দান হলো। গোটা আদালত চত্বরে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা করা হয়। কোনো অপ্রীতিকর ঘটনা যেন ঘটে না যায় তা নিশ্চিত করতে চাইছে প্রশাসন।

গত বছরের জানুয়ারি মাসের ১০ তারিখ জম্মুর কাঠুয়া জেলায় সংখ্যালঘু সম্প্রদায়ের এই শিশুকন্যাকে অপহরণ করে স্থানীয় মন্দিরে নিয়ে গিয়ে ধর্ষণ করা হয় বলে অভিযোগ ওঠে। গোটা ঘটনায় উত্তাল হয় দেশ। সাত দিন বাদে শিশুটির দেহ উদ্ধার হয়। তারও তিন দিন বাদে এক অভিযুক্তকে গ্রেফতার করে পুলিশ। তার বয়স নিয়ে কিছুটা সংশয় থাকায় এখনো তার বিচার প্রক্রিয়া শুরু হয়নি। সে নাবালক কি না তা খতিয়ে দেখবে জম্মু-কাশ্মীরের হাইকোর্ট। তারপরই এই মামলায় তাকে অন্তর্ভুক্ত করা হবে কি না সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

গনধর্ষণ ও খুনের ঘটনায় গোটা দেশজুড়ে নিন্দার ঝড় ওঠে অপরাধীদের শাস্তির দাবিতে পথে নামে আসমুদ্রহিমাচল। ঘটনার তদন্ত শুরু করে ক্রাইম ব্রাঞ্চ। তথ্য প্রমাণ গায়েব করার অভিযোগে একজন সাব-ইন্সপেক্টর ও হেড কনস্টেবলকে গ্রেফতার করা হয়। ঘটনার মূল অভিযুক্ত প্রাক্তন রাজস্ব অধিকর্তা সাঞ্জি রাম মার্চ মাসের ২০ তারিখ আত্মসমর্পণ করে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিশু ধর্ষণ

২৫ নভেম্বর, ২০২১
১৮ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ