Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

র‌্যাব- ৮ মানবপাচারকারী চক্রের একজনকে গ্রেফতার করেছে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১০ জুন, ২০১৯, ৮:১৩ পিএম

ভারতে পাচারকালে মানবপাচারকারী চক্রের হাত থেকে এক নারীকে উদ্ধার করেছে বরিশালের র‌্যাব-৮ এর সদস্যরা। এসময় লিটন খলিফা নামের মানবপাচারকারী চক্রের এক সদস্যকে গ্রেফতার করা হয়। লিটন খলিফা বাগেরহাট জেলার মোড়লগঞ্জ এলাকার সালাম খলিফার ছেলে। উদ্ধার হওয়া নারী বাড়ি বরগুনা জেলার পাথরঘাটা উপজেলর। রোববার রাতে বরিশালে সদর দফতরে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে র‌্যাব-৮’এর উপ অধিনায়ক মেজর খান সজিবুল ইসলাম এসব তথ্য জানান।

মেজর সজিব বলেন, লিটন খলিফা সহ তার তিন বোন ও বোন জামাই অবৈধভাবে ভারতে বসবাস করে আসছে। এ সুযোগে লিটন খলিফা ভাংগাড়ি ব্যবসার আড়ালে দীর্ঘ ১৫ বছর যাবত বিভিন্নভাবে প্ররোচিত করে বাংলাদেশ থেকে নারী-পুরুষদের অবৈধ পথে বেনাপোল সীমান্ত দিয়ে ভারতে পাচার করছে। চাকরি দেবার প্রলোভন দেখিয়ে ভারতে নিলেও পরে তাদের জিম্মি করে বিভিন্নভাবে পাচারকৃতদের পরিবারের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নেয় বলেও অভিযোগ রয়েছে।
সম্প্রতি মোবাইল ফোনের সূত্র ধরে উদ্ধার হওয়া ওই নারীর সঙ্গে লিটন খলিফার পরিচয় হয়। ইমোতে তারা প্রায়শই কথা বলতো। ওই নারী চাকুরীর প্রলোভনের ফাঁদে পা দেয় ওই নারী। লিটন খলিফা তাকে ভারতে পাচার করতে দেশে আসেন। শনিবার লিটন ওই নারীর সঙ্গে দেখা করেন। রোববার সকালে তারা ভারতে যাওয়ার উদ্দেশ্যে রওনা হন।
মেজর খান সজিবুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে বিষয়টি জানতে পেরে ও লিটন খলিফার অবস্থান নিশ্চিত হয়ে র‌্যাব-৮ এর সদস্যরা পিরোজপুর জেলার মঠবাড়িয়ায় অভিযান চালায়। এসময় লিটন খলিফাকে গ্রেফতার করে ওই নারীকে উদ্ধার করা হয়।
মেজর সজিবুল জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে লিটন খলিফা মানবপাচার চক্রের সঙ্গে জড়িত বলে স্বীকার করেছেন। এ ঘটনায় লিটন আটককৃতর বিরুদ্ধে মঠবাড়িয়া থানায় মানব পাচার ও দমন আইনে মামলা দায়ের করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ